মিশরে প্রেসিডেন্ট বিরোধী বিক্ষোভে বহু গ্রেফতার

  


পিএনএস ডেস্ক: মিশরের রাজধানী কায়রো ও দেশটির অন্যান্য নগরে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির পদত্যাগের দাবিতে শুক্রবার (২০ সেপ্টেম্বর) হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। একনায়ক সিসিকে ক্ষমতা থেকে অপসারণের দাবিতে স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে মিসরের বড় বড় শহর।

এদিকে পুলিশ অভিযান চালিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এএফপি’র সাংবাদিকরা এ কথা জানান।

তাহরির স্কয়ারে কিছু লোক রাত্রিকালীন বিক্ষোভে অংশ নেয়। ২০১১ সালের আন্দোলনের কেন্দ্রস্থল ছিল এই তাহরির স্কয়ার। আরব বসন্তের জেরে মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের বিরুদ্ধে গড়ে ওঠে বিশাল গণঅভ্যুত্থান। এতে পদচ্যুত হন হোসনি মোবারক। এরপর মিসরের প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ব্রাদারহুডের হাফেজ মোহাম্মদ মুরসি।

কিন্তু ২০১৩ সালে বাহিনীর হস্তক্ষেপে সুযোগ নিয়ে তাকে ক্ষমতাচ্যুত করে মিসরীয় সেনাবাহিনী। পরে প্রেসিডেন্টের মসনদে বসেন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি।

এরপর আইনের আওতায় মিশরে বিক্ষোভ কার্যকরভাবে নিষিদ্ধ করার পর দেশটিতে এ ধরনের বিক্ষোভের ঘটনা ব্যতিক্রম।

সেখানে দাঙ্গা পুলিশ ও সাদা পোশাকের পুলিশসহ অনেক নিরাপত্তা কর্মীদের উপস্থিতির প্রেক্ষাপটে বিক্ষোভকারীরা কোণঠাসা হয়ে পড়ে।

এএফপি’র সাংবাদিকরা কমপক্ষে পাঁচ বিক্ষোভকারীকে গ্রেফতার করতে এবং তাহরির স্কয়ারে তাদেরকে লক্ষ্য করে পুলিশকে টিয়্যার গ্যাস ছুঁড়তে দেখেছেন। এসময় বিক্ষোভকারীদের ‘সিসি ক্ষমতা ছেড়ে চলে যাক’এমন শ্লোগান দিতে দেখা যায়।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech