সেনেগালের প্রেসিডেন্ট হলেন বিরোধী নেতা বাসিরু দিওমায়ে ফায়েকে

  26-03-2024 11:28AM


পিএনএস ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে স্বল্পপরিচিত বিরোধী ব্যক্তিত্ব বাসিরু দিওমায়ে ফায়ের কাছে পরাজয় স্বীকার করেছেন সেনেগালের নেতৃস্থানীয় প্রাক্তন প্রধানমন্ত্রী আমাদু বা। ৬২ বছরের বা এক বিবৃতিতে বলেছেন, আনুষ্ঠানিক ঘোষণার আগে আমি প্রথম রাউন্ডে বিজয়ের জন্য প্রেসিডেন্ট বাসিরু দিওমায়ে দিয়াখার ফায়েকে অভিনন্দন জানাই। সেনেগালের জনগণের মঙ্গলের জন্য আমি তার সাফল্য কামনা করি।

বিদায়ী প্রেসিডেন্ট ম্যাকি সালও অভিনন্দন জানিয়েছেন বাসিরুকে। তিনি নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়াকে সেনেগালের গণতন্ত্রের বিজয় হিসাবে বর্ণনা করেছেন। স্বাধীন সেনেগালিজ রেডিও স্টেশন, Futurs Médias সোমবার রিপোর্ট করেছে, প্রাথমিক অনানুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে ফায়ে ৫৭% ভোটের সুস্পষ্ট লিড নিয়ে এবং বা ৩১% ভোট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।রবিবারের নির্বাচনে বেশ কিছু বিরোধী প্রার্থী ফায়ের কাছে পরাজয় স্বীকার করেছেন। সেনেগালের প্রধান বিরোধী প্রেসিডেন্ট প্রার্থীদের একজন, আন্তা বাবাকার এনগম, রবিবার ফায়ের কাছে পরাজয় স্বীকার করেছেন, তিনি X-তে লিখেছেন, সেনেগালের নেতৃত্বদানকারী ফায়ের সাফল্য কামনা করছি।

ডেথি ফল নির্বাচনে ১৯ জন প্রার্থীর মধ্যে একজন। রবিবার এক বিবৃতিতে টানটান লড়াইয়ের পরিপ্রেক্ষিতে স্পষ্টভাবে অর্জিত তার সুন্দর বিজয়ের জন্য ফায়েকে অভিনন্দন জানিয়েছেন।

ক্ষমতাসীন জোটের বা যিনি মার্চের শুরুতে সেনেগালিজ শীর্ষ পদের জন্য তার প্রচারণা শুরু করার জন্য প্রধানমন্ত্রী হিসাবে তার ভূমিকা ছেড়ে দিয়েছিলেন, আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করার সময় জনগণকে ‘শান্ত থাকার’ আহ্বান জানান।

সেনেগালের স্বায়ত্তশাসিত জাতীয় নির্বাচন কমিশনের একজন কর্মকর্তার মতে, শনিবারের মধ্যে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে। ফায়ে ( ৪৪) একজন প্রাক্তন ট্যাক্স ইন্সপেক্টর এবং গত বছরের এপ্রিল থেকে ১৪ মার্চ মুক্তি না হওয়া পর্যন্ত একজন রাজনৈতিক বন্দী ছিলেন। তাকে জনপ্রিয় বিরোধী নেতা উসমানে সোনকোর ব্যাকআপ প্রার্থী হিসাবে বেছে নেওয়া হয়েছিল। জানুয়ারির শুরুতে সেনেগালের সুপ্রিম কোর্ট একটি মানহানির মামলায় তাকে দোষী সাব্যস্ত হওয়ার পরে সোনকোকে ভোট থেকে নিষিদ্ধ করা হয়েছিল।

রাজনৈতিক বন্দীদের ক্ষমা করার পরে ভোটের ১১ দিন আগে দুজনকেই মুক্তি দেয়া হয়েছিল। একটি সংক্ষিপ্ত প্রচারাভিযান সত্ত্বেও, ফায়ে এবং সোনকো, সারা দেশের জনসংখ্যার ৬০% এর বেশি সেনেগালি যুবকদের থেকে ব্যাপক সমর্থন অর্জন করেন। প্রেসিডেন্ট সাল যার দ্বিতীয় এবং চূড়ান্ত মেয়াদ ২ এপ্রিল শেষ হচ্ছে, দেশের শীর্ষ আদালত তার নির্বাচন বিলম্বিত করার প্রচেষ্টাকে বাধা দেওয়ার পরে শান্তিপূর্ণভাবে তার নির্বাচিত উত্তরাধিকারীর কাছে দায়িত্ব হস্তান্তর করার প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র : সিএনএন


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন