নিজ ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত

  27-04-2024 01:39PM




পিএনএস ডেস্ক: সকল গণতন্ত্রে মত প্রকাশের স্বাধীনতা এবং জননিরাপত্তা ও শৃঙ্খলার মধ্যে 'সঠিক ভারসাম্য' নিশ্চিত করতে হবে। গণতান্ত্রিক দেশগুলোকে বিশেষ করে, অন্যান্য গণতান্ত্রিক দেশগুলোর ক্ষেত্রে এ ধরনের বোঝাপড়া প্রদর্শন করা উচিত।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমন মন্তব্য করা হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিন সমর্থক শতাধিক শিক্ষার্থীকে গ্রেফতার বিষয়ে এক প্রতিক্রিয়া জানাতে গিয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল আরও বলেনঃ

"সবমিলিয়ে, আমরা নিজেদের ঘরে কী করি, তার ভিত্তিতেই গণতন্ত্রের মূল্যায়ন করা হয়। বিদেশে গিয়ে আমরা কী বললাম, তা দিয়ে গণতন্ত্রের মূল্যায়ন করা হয় না।"

হিন্দুস্তান টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়ঃ সাম্প্রতিককালে মার্কিন প্রশাসনের একাধিক বিভাগের রিপোর্টে ভারতের বিষয়ে নেতিবাচক রিপোর্ট প্রকাশ করা হয়েছে। বিশেষ করে মানবাধিকার এবং রাজনৈতিক ইস্যুতে ভারত নিয়ে বেশ কিছু নেতিবাচক রিপোর্ট প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রে।

এখন যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে চলমান বিক্ষোভ এবং সেখানকার ভারতীয় শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে রণধীর জয়সওয়াল 'ভারত পরিস্থিতির উপর নজর রাখছে' জানিয়ে উক্ত মন্তব্য করেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন