নুসরাত হত্যার রায় দিয়ে যেভাবে রেকর্ড গড়লেন বিচার বিভাগ!

  

পিএনএস ডেস্ক : ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায় ঘোষণা হয়েছে। রায়ে ১৬ আসামি সবাইকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদের আদালতে এ রায় ঘোষণা করা হয়।

এ রায়ের মাধ্যমে বিচার বিভাগের ইতিহাসে একটি রেকর্ড হলো। মাত্র ৬১ কার্যদিবসে মামলাটি নিষ্পত্তি হলো। এত অল্প সময়ে কোনো মামলা এর আগে নিষ্পত্তি হয়নি। আইনজীবীরা বলেন, সাধারণ মামলাতো দূরের কথা- দ্রুতবিচার ট্রাইব্যুনালেও এত দ্রুত সময়ে আর কোনো বিচার নিষ্পত্তি হয়নি। এটি বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে মাইলফলক সৃষ্টি করছে।

নুসরাত জাহান রাফির আইনজীবী বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও ফেনী জজ কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাহজাহান সাজু বলেন, মামলাটি তার আইন পেশার ‘বিরল অভিজ্ঞতা’, মাত্র ৬১ কার্যদিবসে ৮৭ আসামির সাক্ষ্যগ্রহণ এবং যুক্তিতর্ক গ্রহণ। এটি বাংলাদেশের ইতিহাসেও নেই। এত অল্প সময়ের মধ্যে এমন চাঞ্চল্যকর মামলার নিষ্পত্তি বাংলাদেশের ইতিহাসে একটি বিরল ঘটনা।

একই ধরনের মন্তব্য করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম। তিনি বলেন, নুসরাত হত্যা মামমলার রায়টি বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে একটি মাইলফলক। এর আগে কোনো দ্রুতবিচার ট্রাইব্যুনালেও এত দ্রুত সময়ে মামলা নিষ্পত্তি হওয়ার নজির নেই। এ মামলার সঙ্গে জড়িত বিচার প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন