চিকিৎসকদের ব্যর্থতা ছিল, তবে অনিচ্ছাকৃত: ডিএমসি পরিচালক

  20-10-2020 08:51PM

পিএনএস ডেস্ক : ঢাকা মেডিকেলে নবজাতককে মৃত ঘোষণা পর দাফনের সময় নড়েচড়ে ওঠার ঘটনায় চিকিৎসকদের ‘ব্যর্থতা ছিল’ বলে জানিয়েছেন হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন। তবে চিকিৎসকসহ সবারই চেষ্টায় কোনো ঘাটতি ছিল না।

জীবিত শিশুর মৃত্যুসনদ দেয়ার ঘটনায় ডাক্তারদের গাফিলতি নয়, ব্যর্থতা থাকতে পারে বলে প্রতিবেদন দিয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল গঠিত তদন্ত কমিটি।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুর দুইটার দিকে এই ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে ঢাকা মেডিকেলের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমসি পরিচালক এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, দাফনের সময় শিশুটির নড়ে ওঠার বিষয়টি একটি দৈব ঘটনা। দোষীদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে তদন্ত কমিটি সুপারিশ করেছে বলেও জানান তিনি।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ৬ মাস ১৬ দিনে অর্থাৎ ২৬ সপ্তাহে জন্ম নেয়া শিশুকে মৃত মনে করে দাফন করতে নিয়ে যান বাবা। কিন্তু কবর খোঁড়ার শেষ পর্যায়ে শিশুটি কান্না করে উঠলে ফের হাসপাতালে নিয়ে আসেন বাবা ইয়াসিন।

এ ঘটনায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে গঠন করা হয়েছে তদন্ত কমিটি। কমিটির প্রধান করা হয়েছিল নবজাতক ইউনিটের প্রধান অধ্যাপক মনিষা ব্যানার্জিকে।

দাফনের সময় সদ্যজাত মরিয়মের জীবিত ফিরে আসার ঘটনা চমকে দিয়েছে চিকিৎসকদেরও। গণমাধ্যমে সংবাদ প্রচারের পর এ ঘটনা তদন্তে ১৬ অক্টোবর গঠন করা হয় ৪ সদস্যের কমিটি। তাদের তদন্ত নিয়ে সংবাদ সম্মেলনে হাসপাতাল পরিচালক এ কে এম নাসির উদ্দিন চিকিৎসকদের গাফিলতি না দেখলেও ব্যর্থতা ছিল বলে জানান।

নাসির উদ্দিন বলেন, এখানে চিকিৎসকদের ব্যর্থতা ছিল। তা না হলে শিশুটা জীবিত ছিল। এবং আমাদের কাছে ফিরে এসেছে; জীবিত রয়েছে। তবে চিকিৎসকদের আন্তরিকতা ছিল না।

শিশুটি এখনও সংকটাপন্ন জানিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, বাবা-মার কোলে শিশুটিকে ফেরাতে চিকিৎসকরা সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

গত শুক্রবার ভোরে ঢাকা মেডিকেলে জন্ম নেয় শাহিনুর-ইয়াসিন দম্পতির কন্যা মরিয়ম। নির্দিষ্ট সময়ের আগে জন্ম নেয়া শিশুটিকে মৃত্যুসনদ দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর বিআরটিসি বাস চালক বাবা ইয়াসিন রায়েরবাজার কবরস্থানে দাফনের জন্য কবরে নামাতে গেলে নড়ে ওঠে মরিয়ম। এরপর আবারো ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয় তাকে। শিশুটি এখন আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে ভর্তি রয়েছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন