ভেন্ডিং মেশিনে যাত্রী নিজেই নিজের টিকিট কাটবেন

  22-04-2024 04:08PM

পিএনএস ডেস্ক: ঢাকা চট্টগ্রামসহ দেশে প্রথমবারের মতো বিভিন্ন রেল স্টেশনে বসানো হচ্ছে টিকিট ভেন্ডিং মেশিন। এতে সহজেই যাত্রীরা কাউন্টার বা অনলাইনে টিকিট কাটার বিড়ম্বনা থেকে মুক্তি পাবে। আগামী সপ্তাহ থেকেই ভেন্ডিং মেশিন থেকে টিকিট কাটতে পারবেন আন্তঃনগর ও স্বল্প দূরত্বের যাত্রীরা। যুগান্তকারী এমন পদক্ষেপে যাত্রী হয়রানি কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এখন ট্রেনের টিকিট কাটা যায় কাউন্টার এবং অনলাইনে। এর মধ্যে অনলাইনে কাটার পর মূল টিকিট সংগ্রহ করতে হয় কাউন্টার থেকে। এতে দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের। এ ভোগান্তি কমাতে এবার রেলস্টেশনে চালু হচ্ছে স্বয়ংক্রিয় পদ্ধতির এই টিকিট ভেন্ডিং মেশিন।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিকভাবে কমলাপুর রেলস্টেশনে চারটি, বিমানবন্দর স্টেশনে দুটি এবং চট্টগ্রামে দুটিসহ বেশ কয়েকটি প্ল্যাটফর্মে বসছে ১৫টি স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন।

রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী জানান, গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে আগের বরাদ্দ করা খরচেই ১৫টি টিকিট ভেন্ডিং মেশিন বসানো হবে। এতে যাত্রীরা সহজেই কোনো বিড়ম্বনা ছাড়া টিকিট কাটতে পারবেন। এই মেশিনের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই নির্দিষ্ট গন্তব্যের টিকিট কাটতে পারবেন যাত্রীরা। মেশিনে কোনো সমস্যা হলে পাশেই থাকছে ১০টি সার্ভিস বুথ। আপাতত মোবাইল ব্যাংকিং ও এটিএম কার্ড দিয়ে টিকিটের দাম পরিশোধ করা যাবে।

রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির জানান, টিকিট ভেন্ডিং মেশিনে যাত্রীরা নিজেদের পছন্দমতো আসনশ্রেণি চিহ্নিত করে প্রেস করার পর নিজেদের মোবাইল নম্বর দেবেন। সেই নম্বরে ওটিপি যাবে। ওটিপি দিয়ে টাকা জমা দিলেই যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন।

রেল কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ সব স্টেশনে বসানো হচ্ছে ৬০টি জায়ান্ট স্ক্রিন। যাতে ট্রেনের সময় সূচির পাশাপাশি কত আসন খালি আছে তা জানতে পারেন যাত্রীরা।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন