‘আমরা সেই হারানো মানিক ফিরে পেয়েছি’

  

পিএনএস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্বের সকল স্বাধীনতাকামী মানুষের জন্য প্রেরণার উৎস। ফলে বিশ্বের সব দেশ এই ঐতিহাসিক ভাষণ অনুসরণ করতে পারে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর এই ভাষণ একটি অসহযোগ আন্দোলনকে সশস্ত্র বিপ্লবে পরিণত করে। এই ভাষণ নয় মাসের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের সময়ে মুক্তিযোদ্ধাসহ দেশের সকল মানুষকে অনুপ্রাণিত করেছে।

শুক্রবার সন্ধ্যায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক আয়োজিত ‘৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তন এ সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইমেরিটাস অধ্যাপক ড. আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন। এর ওপর আলোচনা করেন এশিয়ান এজের সহযোগী সম্পাদক সৈয়দ বদরুল আলম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আকসাদুল আলম। সেমিনারে স্বাগত বক্তব্য দেন স্মৃতি ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ট্রাস্টের সিইও মাশুরা হোসেন।

যুদ্ধাপরাধীদের বিচার ও বঙ্গবন্ধুর খুনিদের শাস্তি প্রদানের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সরকার দেশের জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে যাবে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণেও এটি উল্লেখ করা হয়।

তিনি বলেন, এখন সমগ্র বাঙালি জাতি এর জন্য গর্বিত। এই ভাষণ ১৯৭৫ সালের পর দীর্ঘ ২১ বছর হারিয়ে গিয়েছিল এবং যা মুছে ফেলার অপচেষ্টা করা হয়েছিল, আমরা আমাদের সেই হারানো মানিক ফিরে পেয়েছি।’

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech