যে কারণে আরও বিলম্ব হবে ছাত্রলীগের নতুন কমিটি!

  

পিএনএস (জে এ মোহন) : ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনে শেষ হয়েছে ১১ ও ১২ মে। সম্মেলনে শেষ হলেও কমিটি ঘোষণা করা হয়নি এখনো। কাউন্সিল অধিবেশনে ছাত্রলীগের গঠনতান্ত্রিক সাংগঠনিক নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নেতৃত্ব বাছাইয়ের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে।

প্রতি বছর সম্মেলনের শেষের দিন নতুন কমিটি ঘোষনার আগে পুরনো কমিটিকে বিলুপ্ত করা হয়।তবে এ বছর এখনো পুরনো কমিটিকে বিলুপ্ত করা হয়নি।

এবার ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছেন ছাত্রলীগের গঠনতান্ত্রিক সাংগঠনিক নেত্রী শেখ হাসিনা।দলীয় সূত্রে জানা যায়, সদ্য বিদায়ী কমিটি নিয়ে অনেক বির্তক তৈরী হয়েছিল এবং তাঁদের মাধ্যমে অনুপ্রেবেশকারী
প্রবেশ নিয়েও অনেক প্রশ্ন রয়েছে। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ছাত্রলীগের অনুপ্রবেশকারী নিয়ে বেশ বিতর্ক রয়েছে।

দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে ছাত্রদল ও ছাত্রশিবির থেকে অনুপ্রবেশ নিয়ে দলের ভেতর -বাহিরে রয়েছে নানা বিতর্ক। তাই এবারের কমিটিতে এমন বির্তক এড়াতেই প্রধানমন্ত্রী নিজেও নেতা বাছাইয়ে বিশেষ ভাবে পরিবারের খোঁজ নিচ্ছেন।

সে কারণে আরও বিলম্ভ হচ্ছে নতুন কমিটি দিতে। এবং ছাত্রলীগের শীর্ষ পদ পেতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এমন ৩২৩ প্রার্থীর সরাসরি পরীক্ষা নিবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্র সংগঠনটির নেতৃত্বে মেধাবী ও যোগ্যদের জায়গা করে দিতেই এমন উদ্যোগ।

ছাত্রলীগ সূত্রে জানা গেছে, আগামী রোববার (২০ মে) ও সোমবার (২১ মে) এসব প্রার্থীদের গণভবনে ডাকা হতে পারে।

বুধবার (১৬ মে) রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে অনুষ্ঠিত এক বৈঠকে দলের কেন্দ্রীয় নেতাদের কাছে এ সিদ্ধান্তের কথা জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

ফলে চলতি সপ্তাহেও ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা হচ্ছে না। ওই বৈঠকে ছাত্রলীগের সদ্য বিদায়ী সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, মনোনয়ন ফরম সংগ্রহকারী ৩২৩ প্রার্থীর সঙ্গে কথা শেষে ফের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন শেখ হাসিনা।

তবে সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বরাবরই বলে আসছেন সভানেত্রী ও ছাত্রলীগের সাংবিধানিক নেত্রী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।

কবে নতুন কমিটি ঘোষণা করা হবে, সে বিষয়েও সিদ্ধান্ত নিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তাঁদের বিষয়ে এখনো গোয়েন্দারা খোঁজ খবর নিচ্ছেন বলে জানা গেছে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech