মুশফিকের ইতিহাস গড়ার হাতছানি

  

পিএনএস ডেস্ক : দক্ষিণ আফ্রিকা সফরে দুইটি সিরিজেই হোয়াইটওয়াশ হয়েছে জিম্বাবুয়ে। দক্ষিণ আফ্রিকা থেকে সরাসরি বাংলাদেশে এসেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল।আগামী ২১ অক্টোবর থেকে শুরু হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে সিরিজ। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ মিরপুরে অনুষ্ঠিত হবে রোববার।বরাবরই ব্যাটসম্যান হিসেবে মুশফিকুর রহিম বাংলাদেশ দলের অন্যতম প্রধান ভরসা। উইকেটকিপিং তাকে সেরাদের আসরে নিয়ে যাচ্ছে।জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজেই উইকেটের পেছনে দাঁড়িয়ে এই কীর্তি গড়তে পারেন বাংলাদেশ ক্রিকেট দলের এই উইকেটরক্ষক।

আর মাত্র ৮টি ডিসমিসাল করতে পারলেই ওয়ানডে ক্রিকেটে সেরা ১০ উইকেটরক্ষকদের তালিকায় চলে আসবেন মুশি। উইকেটকিপিং করেও যে দলের সেরা তারকা হওয়া যায় এমন অসাধারণ এক উদাহরণ তৈরি করে গেছেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট ও দক্ষিণ আফ্রিকান গ্রেট মার্ক বাউচার। ক্যারিয়ারে ২৮৭টি ওয়ানডে ম্যাচ খেলে ৪৭২টি ডিসমিসাল করেছেন গিলক্রিস্ট। ২৯৫টি ওয়ানডে ম্যাচ খেলে ৪২৪টি ডিসমিসাল করেছেন বাউচার। তবে তালিকার শীর্ষে এরা দুজন নন। বরং ৪০৪ ম্যাচে ৪৮২টি ডিসমিসাল করে শীর্ষে আছেন কুমার সাঙ্গাকারা।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি ডিসমিসাল করেছেন মুশফিক। ১৯২টি ওয়ানডে ম্যাচে ১৯৭ ডিসমিসাল নিয়ে মুশি ওয়ানডের শীর্ষ দশের ঠিক এক ধাপ দূরে অবস্থান করছেন। আর মাত্র ৩টি ডিসমিসাল করতে পারলেই ২০০ ডিসমিসাল করা ১১তম উইকেটরক্ষক হয়ে যাবেন মুশফিক।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক উইকেটরক্ষক জেফরি ডুজন ১৬৯ ম্যাচে ২০৪টি ডিসমিসাল নিয়ে দশে অবস্থান করছেন। আর মাত্র ৮টি ডিসমিসাল করতে পারলে মুশফিক চলে আসবেন সেরা দশে। এরপর সেরাদের কাতারে আরও এগিয়ে যেতে মুশির সামনে কোনও বাঁধা নেই। কারণ, সেরা দশে থাকা একমাত্র ধোনি ছাড়া আর কেউ এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন না।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech