খোয়াই নদীর বাঁধে ভাঙন, আতঙ্কিত এলাকাবাসী

  

পিএনএস, হবিগঞ্জে : হবিগঞ্জে খোয়াই নদীর বাঁধ ভাঙতে শুরু করেছে। ইতিমধ্যে বাঁধের বেশ কিছু অংশ ধসে নদীতে পড়ে গেছে। বাকি অংশেও রয়েছে ফাটল। যে কোনো সময় বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

বাঁধ ভাঙলে হাওরবেস্টিত নদীতীরবর্তী গ্রামগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় আশপাশের গ্রামগুলোর বাসিন্দাদের মধ্যে আতঙ্কা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম জানান, শহরের মাছুলিয়া ব্রিজের পূর্বপাড়ে নদীর বাঁধ খসে পড়ছে। ব্রিজের পাশ থেকে প্রচুর পরিমাণে বালু উত্তোলনের ফলে ওই স্থানটিতে বিশাল গর্তের সৃষ্টি হয়। আর নদীর পানি কমে যাওয়ায় বাঁধ ধসে পড়তে থাকে। এখন বাঁধটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোনো সময় ভাঙতে পারে। তবে এটি মেরামতের জন্য চেষ্টা করা হচ্ছে।

সরেজমিন জানা গেছে, শহরতলির তেঘরিয়া ইউনিয়নের কাকিয়ার আব্দা এলাকায় রোববার দুপুরের পর হঠাৎ নদীর বাঁধে ফাঁটল দেখা দেয়। একপর্যায়ে বাঁধ ধসে নদীতে পড়তে থাকে। বিকালের মধ্যেই বাঁধের বিশাল এলাকা ধসে নদীতে পড়ে যায়। বাকি অংশেও ফাঁটল দেখা দেয়। এতে তেমন কোনো ক্ষতি হয়নি। তবে নদীর বাঁধের এ অংশটি যে কোনো সময় ভাঙতে পারে। আর বাঁধ ভাঙলে তেঘরিয়া ও পইল ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরেই মাছুলিয়া ব্রিজের পাশে নদীর পূর্ব অংশ থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে বিশাল গর্তের সৃষ্টি হয়ে বাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ঝুঁকির মাঝে রয়েছে মাছুলিয়া ব্রিজটিও।অবিলম্বে অনিয়ন্ত্রিত এ বালু উত্তোলনের দাবি জানান তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech