গুলিয়াখালী সী বিচে দেখা মিলল পৃথিবীর পঞ্চম বিষধর সাপের!

  03-08-2020 06:12PM

পিএনএস ডেস্ক: পৃথিবীর পঞ্চম বিষধর সাপ রাসেল ভাইপার। সামান্য বিরক্ত হলেই এরা ছুটে এসে টার্গেটকে আক্রমণ করে। রোববার চট্টগ্রামের সীতাকুন্ডের গুলিয়াখালী সী বিচে বিষধর এই রাসেল ভাইপারের দেখা মিলেছে।

২৫ বছরে বাংলাদেশে রাসেল ভাইপার একপ্রকার বিলুপ্তই ছিলো বলে ধরা যায়। বন্যার কারণে ভারত থেকে প্রচুর পরিমাণে রাসেল ভাইপার বাংলাদেশে চলে এসেছে। অন্যান্য সাপ যেখানে সর্বোচ্চ ২০-৩০ টা ডিম পাড়ে। সেখানে রাসেল ভাইপার ডিম তো পাড়েই না- উপরন্তু ৬০-৮০ টা বাচ্চা ফুটায় একসাথে।

বিশেষ করে পদ্মা, মেঘনা এবং যমুনার অববাহিকায় , চর এলাকা এখন রাসেল ভাইপারের জন্য উপযুক্ত বংশবৃদ্ধির স্হান বলে প্রতীয়মান হচ্ছে। তার ওপর দেশে শঙ্খিনী সাপ কমে যাওয়ায় রাসেল ভাইপারের প্রাকৃতিক প্রজনন হুহু করে বাড়িয়ে দিয়েছে। শঙ্খিনী সাপের মূল খাদ্যই ছিলো এই রাসেল ভাইপার। সম্প্রতি খাগড়াছড়িতেও এই রাসেল ভাইপার দেখা গেছে।

তাই যারা চরে, পাহাড়ে, বাগানে ঘুরাঘুরি করতে পছন্দ করেন অথবা তাঁবুর নিচে রাত কাটাতে পছন্দ করেন তাদের একটু সাবধানতা অবলম্বন করা উচিত।

কারণ রাসেল ভাইপার বিষ প্রয়োগে সময় নেয় মাত্র ১/১৬ সেকেন্ড। দাঁত অনেক গভীর এবং সূঁচালো। কোনো এন্টিভেনম নেই। এদের বিষ রক্তকে জমাট বাঁধিয়ে অতি দ্রুত মৃত্যু নিশ্চিত করে। আক্রান্তস্থানে পঁচন ধরে যায়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন