ব্যক্তিত্বই একজনকে আদর্শ কর্মী করে তোলে

  

পিএনএস ডেস্ক : কর্মক্ষেত্রে কেউ কেউ অন্যদের চাইতে বেশি সফল হন। গবেষকরা এর কারণ খুঁজতে গিয়ে দেখেছেন, কর্মদক্ষতা নয়, ব্যক্তিত্বই একজন মানুষকে কর্মক্ষেত্রে সফল করে তোলে। সম্প্রতি একটি আন্তর্জাতিক গবেষণায় এমনই ফল দেখা গিয়েছে। গবেষকদল ৫০০ জন শীর্ষ ব্যবসায়ীকে বেছে নিয়েছিলেন পরীক্ষার জন্য। সেখানে ৭৮ শতাংশ ব্যবসায়ীই বলেছেন, ব্যক্তিত্বই একজনকে যোগ্য কর্মী হিসেবে গড়ে তোলে।

ব্যক্তিত্ব বলতে বুদ্ধিদীপ্ত আবেগপূর্ণ দক্ষতাকে বুঝিয়েছেন ব্যবসায়ী নেতারা। ব্যক্তিত্ব হলো একজনের নিজস্ব পছন্দ-অপছন্দ এবং প্রবণতা, যার উপর নির্ভর করে একজনের আচরণ। অন্তর্মুখিতা বা বহির্মুখিতা ব্যক্তিত্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খুব কম বয়সেই একজন ব্যক্তির ব্যক্তিত্বের মূল কাঠামো তৈরি হয়ে যায়। বয়স বাড়লেও এটা খুব বেশি বদলায় না।

বেশিরভাগ সময় বুদ্ধিমত্তাকে ব্যক্তিত্ব ভেবে ভুল করা হয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ইন্টালিজেন্ট কোশেন্ট বা বুদ্ধিমত্তা নয়, ব্যক্তিত্ব গঠনের ব্যক্তির ইমোশনাল কোশেন্ট বা আবেগের বিষয়টাই জরুরি। যে সহকর্মীরা সকলের চোখে আকর্ষণীয় হয়ে ওঠেন,আসলে ইমোশনাল কোশেন্ট তাদের আকর্ষণীয় করে তোলে,ইন্টালিজেন্ট কোশেন্ট নয়।

শুধু কাজে পটু ব্যক্তিদের চাইতে ব্যক্তিত্বের অধিকারী কর্মীরা আত্মবিশ্বাসী হন । তারা কখনও একথা বলেন না, এটা আমার কাজ নয় কিংবা এটা আমার জব ড্রেসক্রিপশনে ছিল না। এরা নিজের কাজের বাইরেও অনেক কাজ করেন। শুধু নিজের নয়, পারলে অন্যদেরও এরা সাহায্য করেন।এরা কখনই জটিলতা চান না,কিন্তু জটিলতায় পড়লে এড়িয়েও যান না। বরং যুক্তি দিয়ে শান্ত ভাবে সমস্যা সমাধানের চেষ্টা করে থাকেন। এরা অন্যদের কাজে উৎসাহিত করেন।

এরা নিজেদের ইগো নিয়ন্ত্রনে রাখতে পারেন। নিজের ভুলও সহজে স্বীকার করে নিতে পারেন। কোনও কাজ বা পরিস্থিতি কী ভাবে আরও উন্নত করে তোলা যায় তা নিয়েও ক্রমাগত ভাবনা-চিন্তা করেন এই কর্মীরা।

এ ধরনের কর্মীদের সহকর্মীদের পছন্দ করেন , আবার কর্তৃপক্ষও এদের পছন্দ করে।

এরা মানুষদের ভিতরে যে খারাপ ইচ্ছেগুলো থাকে, তা দমিয়ে রাখতে পারেন। যখনই কিছুটা বিরুপ প্রকৃতির মানুষদের সঙ্গে কাজ করতে হয় এরা নিজেদের অনুভূতির থেকে পরিস্থিতি ও যুক্তিকে বেশি প্রাধান্য দেন।

বিশেষজ্ঞরা বলছেন, কাজের ক্ষেত্রে ডিগ্রী, অভিজ্ঞতা এগুলো তো দরকারই ,তবে কোনটাই ব্যক্তিত্বকে ছাপিয়ে নয়। একজন আকর্ষনীয় ব্যক্তিত্বের অধিকারী মানুষই আসলে অন্যদের চাইতে দক্ষ কর্মী হিসেবে বিবেচিত হন।

সূত্র : উইফোরাম

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech