ইফতারে ছোলার তৈরি কয়েক পদের মুখরোচক খাবার

  18-03-2024 05:11PM

পিএনএস ডেস্ক: সারা বছর ছোলা না খেলেও রমজান মাসে ছোলার কদর বেড়ে যায়। প্রতিটি ঘরে ঘরে ইফতারের অন্যতম অনুসঙ্গ ছোলা। শুধু মুড়িতে মাখানো ছাড়াও বিভিন্ন পদের মুখরোচক খাবার তৈরি করা যায় ছোলা দিয়ে। আসুন জেনে নিই সেই সম্পর্কে।

ছোলার মরক্কান স্যুপ
এই গরমে শরীরে পানির চাহিদা পূরণে ইফতারিতে রাখতে পারেন ছোলার মরক্কান স্যুপ। এই স্যাপ শরীরে শক্তি জোগাবে। এই স্যুপ তৈরির জন্য খুব বেশি সময়েরও প্রয়োজন নেই।

উপকরণ
সেদ্ধ ছোলা, টমেটো, ধনেপাতা, সেদ্ধ শিমের বিচি, পেঁয়াজ কুচি, সেলেরি, জিরা, গোলমরিচ গুঁড়া, লবণ, লেবুর রস ও লেবুর খোসা।

প্রণালি
বড় কড়াইতে তেল গরম করুন। এরপর তাতে পেঁয়াজ কুচি ও সেলেরি কাটা ঢেলে নরম হওয়া পর্যন্ত নাড়ুন। এক চিমটি জিরা দিয়ে আরও এক মিনিট নাড়ুন। এরপর তাতে আগে থেকে সেদ্ধ করে রাখা ছোলা ও টমেটো ঢেলে দিন। তিন থেকে চার মিনিট নেড়ে গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে ৮ থেকে ১০ মিনিট। এবার এতে গরম পানি যোগ করুন। কতটুকু ঘন স্যুপ খাবেন তার ওপর নির্ভর করবে এই পানির পরিমাণ। এবার এতে আধা সেদ্ধ শিমের বিচি যোগ করতে পারেন। এরপর দিতে হবে স্বাদমতো লবণ। সবকিছু ভালোভাবে রান্না হয়ে গেলে লেবুর রস যোগ করে আরও দুই মিনিট চুলায় রাখতে হবে। হয়ে গেলে ওপরে লেবুর খোসা ‍কুচি ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন মরোক্কান স্টাইলে রান্না করা স্যুপ।

ছোলার প্যাটির বার্গার
এই রোজায় যাঁরা ভাবছেন ওজনটাও নিয়ন্ত্রণে থাকুক, তাঁরা মাংসের পরিবর্তে বার্গারে ছোলার তৈরি প্যাটি পুরে দিন। সারা দিন রোজা রাখার পর ইফতারিতে চিলি সস দিয়ে এই বার্গার খেতে মন্দ লাগবে না।

উপকরণ
সেদ্ধ ছোলা, লেবুর খোসা কুচি, লেবুর রস, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ডিম, লবণ, জিরাগুঁড়া, টোস্টের গুঁড়া, লেটুসপাতা, বানরুটি, টমেটো স্লাইস।

প্রণালি
একটা বড় পাত্রে সেদ্ধ ছোলা ভালোভাবে মথে পেস্ট করে নিন। এরপর তাত লেবুর খোসা কুচি, লেবুর রস, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ডিম, লবণ ও জিরাগুঁড়া দিয়ে ভালোভাবে মেশান। এবার প্যাটি তৈরি করুন। এবার একটা প্লেটে ব্রেডক্রাম্ব বা টোস্টের গুঁড়া ঢেলে এই প্যাটিগুলোর এপিঠ-ওপিঠ ভালোভাবে মেখে নিন। এবার এই প্যাটিগুলো ২০ মিনিট ফ্রিজে রাখুন। চুলায় প্যান বসিয়ে তেল গরম করে এক এক করে প্যাটিগুলো ছেড়ে দিতে হবে। মাঝারি আঁচে ভাজতে হবে, যেন পুড়ে না যায়। এরপর বানরুটির মাঝখানে লেটুসপাতা বসিয়ে তার ওপর ভাজা প্যাটি দিয়ে ওপরে টমেটো স্লাইস বসিয়ে দিলেই হয়ে যাবে ছোলার প্যাটির বার্গার।

ম্যাক্সিকান র‍্যাপ
একঘেয়ে খাবার থেকে বেরিয়ে আসতে এই ম্যাক্সিকান র‌্যাপটি তৈরি করতে পারেন। মুখরোচক এই খাবারটি স্বাদ বদলের সঙ্গে উদরপূর্তিও করবে।

উপকরণ
ছোলা সেদ্ধ, অলিভ অয়েল, লবণ, জিরা গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া, অ্যাভোকাডো কুচি, লেবুর রস, লবণ, ধনেপাতা কুচি, টক দই, মরিচ কুচি, রুটি, লেটুস পাতা।

প্রণালি
ছোলা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। একটা বড় পাত্রে সেদ্ধ ছোলা, অলিভ অয়েল, লবণ, জিরা গুঁড়া ও চিলিফ্লেক্স বা শুকনা মরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার বেকিং ট্রেতে এই মিশ্রণটি ঢেলে ওভেনে ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিতে হবে। আলাদা পাত্রে অ্যাভোকাডো কুচি, লেবুর রস, লবণ ও ধনেপাতা কুচি ভালোভাবে এক সঙ্গে মেখে নিতে হবে। এবার রুটির ওপর লেটুস দিয়ে তার ওপর বেক করা ছোলা দিতে হবে। এরপর ফেটানো টক দই ও অ্যাভোকাডোর মিশ্রণে মরিচ কুচি ছড়িয়ে রুটিটা দুই ভাঁজ করে পরিবেশ করলেই হয়ে যাবে।

তথ্যসূত্র: বিবিসি গুড ফুড

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন