যেভাবে মেকআপ করলে গরমেও নষ্ট হবে না!

  

পিএনএস ডেস্ক : চেহারার সৌন্দর্য বাড়াতে মেকআপের ওপর নির্ভরশীল থাকেন অনেক নারীই। নিখুঁতভাবে মেকআপ করতে জানাটাও এক ধরনের শিল্প। তবে গরমে বিষয়টা ভিন্ন। কারণ যত সুন্দর করেই সাজুন না কেন, ঘেমে নেয়ে মেকআপ বিদঘুটে হতে মোটেও সময় নেবে না। তাই বলে কি গরমে সাজবেন না? অবশ্যই সাজবেন তবে তার আগে নিশ্চিত করে নিন যে, গরমেও আপনার মেকআপ গলবে না। কীভাবে? চলুন জেনে নেই-

মেকআপ করার আগে ভালো করে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। তার পর বরফের টুকরো রুমালে বা পরিষ্কার কাপড়ে বেঁধে পুরো মুখে ঘষে নিন। এতে ত্বক বেশ বিশ্রাম পায়। মোদ্দা কথা, আগেই ত্বককে ঠান্ডা করতে হবে। টোনার লাগিয়ে শুরু হবে মেকআপ।

এবার কপালে আর নাকের দু’পাশে ভালো করে প্রাইমার লাগিয়ে নিন। কারণ মুখের মধ্যে এই দু’টি জায়গাই সবচেয়ে বেশি ঘেমে যায়। তার সঙ্গে আইলিডেও ভালো করে প্রাইমার লাগিয়ে নেবেন। তা হলে আইশ্যাডো লাগাতে সুবিধে হবে। আর চোখের সাজও হবে দীর্ঘস্থায়ী।

মুখে ফাউন্ডেশন লাগানোর সময় লিকুইড ফাউন্ডেশনের উপরে পাউডার ফাউন্ডেশন লাগালে মেকআপটা ভালো করে বসে যায়। তবে ব্লাশার বা আইশ্যাডো পাউডার বেস্ড না হওয়াই ভালো। তারচেয়ে ক্রিম বেস্ড মেকআপ প্রডাক্টই অনেক ক্ষণ স্থায়ী হয়।

পুরো মেকআপ হয়ে গেলে ভালো করে ব্লটিং পেপার দিয়ে চেপে চেপে মুখের অতিরিক্ত তেল টেনে বের করে নিন। তা হলে পরে গরমে বা রোদে বেরোলেও মেকআপ গলে যাওয়ার ভয় থাকবে না।

ফেশিয়াল মিস্ট ব্যবহার করতে পারেন। এটা ত্বককে হাইড্রেটেড রাখে। তাই সঙ্গে রাখতে পারেন এই মিস্ট। সারা দিনে সময় পেলেই ত্বকে স্প্রে করে নিতে পারেন।

গরমে দিনের বেলায় খুব চড়া মেকআপ না করাই ভালো। বরং হালকা সাজুন। কোনও পার্টিতে যাওয়ার জন্য ভারী মেকআপ একান্তই করতে হলে সঙ্গে রাখুন প্রয়োজনীয় মেকআপ সরঞ্জাম।

লিপস্টিক লাগানোর সময়েও লিপলাইন করবেন আলাদা করে। কারণ ঠোঁটে খুব একটা ঘাম না হলেও ঠোঁটের উপরের অংশে ঘাম হয়। আর তা মুছতে গিয়ে লিপস্টিক ঘেঁটে যেতে পারে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech