'রিসেট বাটন' নিয়ে বক্তব্য স্পষ্ট করলো প্রধান উপদেষ্টার দপ্তর

  10-10-2024 12:21PM

পিএনএস ডেস্ক : ‘রিসেট বাটন’ চাপার বিষয়ে কথা বলতে গিয়ে বাংলাদেশের গৌরবময় ইতিহাসকে মুছে ফেলতে চাননি প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) তার প্রেস উইংয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস যখন রিসেট বোতাম চাপানোর কথা বলেছিলেন, তখন তিনি দুর্নীতিগ্রস্ত রাজনীতি থেকে নতুন সূচনা করতে চেয়েছিলেন, যা বাংলাদেশের সমস্ত মূল প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছিল, অর্থনীতিকে পতনের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছিল এবং লক্ষ লক্ষ মানুষের ভোটাধিকার ও নাগরিক স্বাধীনতা কেড়ে নিয়েছিল। তিনি বাংলাদেশের গৌরবময় ইতিহাসকে মুছে ফেলতে চাননি। ভয়েস অব আমেরিকার সঙ্গে অধ্যাপক ইউনূসের সাম্প্রতিক সাক্ষাৎকারকে কেউ কেউ ভুল ব্যাখ্যা করছেন।

আপনি যখন রিসেট বোতামটি টিপেন, তখন আপনি নতুন করে সব সফ্টওয়্যার শুরু করবেন। এটি হার্ডওয়্যার পরিবর্তন করে না। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ বাংলাদেশের হার্ডওয়্যার তৈরি করে, বিজ্ঞপ্তিতে বলা হয়।

গত ৮ আগস্ট ড. ইউনূস যখন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নিতে ঢাকায় আসেন, তখন হজরত শাহজালাল বিমানবন্দরে সাংবাদিকদের তিনি বলেন, জুলাই-আগস্ট ছাত্রদের নেতৃত্বে গণঅভ্যুত্থান ছিল আমাদের দ্বিতীয় মুক্তি; প্রথম মুক্তি ছিল ১৯৭১ সালে দেশের গৌরবময় স্বাধীনতা সংগ্রাম।

অধ্যাপক ইউনূস মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ছিলেন। বাংলাদেশের স্বাধীনতার পরপরই তিনি বাংলাদেশ নাগরিক কমিটি গঠন করেন, যা বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রজুড়ে প্রচারণা শুরু করে। পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক বাংলাদেশে সংঘটিত গণহত্যা সম্পর্কে বিশ্বকে অবহিত করার জন্য তিনি বাংলাদেশ নিউজলেটার প্রকাশ করেন, জানায় প্রেস উইংয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন