দরপতনের বৃত্তবন্দি শেয়ার বাজার

  18-09-2024 10:19AM

পিএনএস ডেস্ক: টানা দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ার বাজার। গতকাল মঙ্গলবারও ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই মূল্যসূচকের পতনে লেনদেন হয়েছে। এ নিয়ে চলতি সপ্তাহের দুই কার্যদিবসেই সূচক কমেছে। আর গত ১১ কার্যদিবসের মধ্যে ৮ দিনই সূচকের পতন হয়েছে। বাজার সংশ্লিষ্ট বাজারের সামগ্রিক পরিস্থিতি নিয়ে বিনিয়োগকারীরা হতাশ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল অধিকাংশ কোম্পানির দর বৃদ্ধিতে শেয়ার বাজারে লেনদেন শুরু হলেও দিনশেষে দরপতনে লেনদেন শেষ হয়। এদিন ডিএসইতে লেনদেনকৃত মোট ৪০১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১৮২টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির দর। এতে এই বাজারের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট কমে ৫ হাজার ৬৮১ পয়েন্টে নেমে এসেছে। সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনও কমেছে।

দিনভর এই বাজারে লেনদেন হয়েছে ৬৩৪ কোটি ৯৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬৮ কোটি ৯৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩৩ কোটি ৯৯ লাখ টাকা। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশটি কোম্পানি হলো: সোনালী আঁশ, লিন্ডে বাংলাদেশ, সি পার্ল বিচ রিসোর্ট, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ওরিয়ন ইনফিউশন, এনআরবি ব্যাংক, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, অগ্নি সিস্টেম, বিচ হ্যাচারি এবং গ্রামীণফোন।

অন্যবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২৫টি কোম্পানির মধ্যে ৯১টির দাম বেড়েছে। কমেছে ১০৪টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে এই বাজারের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৪১ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৯১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫ কোটি ৮৩ লাখ টাকা।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন