চীনে বাড়ছে পেট ডিটেকটিভদের চাহিদা

  06-07-2024 03:49PM


পিএনএস ডেস্ক: সাম্প্রতিক সময়ে চীনে চাহিদা বেড়েছে পেট ডিটেকটিভ বা পোষ্য গোয়েন্দাদের। চীনের প্রায় প্রতিটি বাড়িতে এখন পোষ্য পোষার চল রয়েছে। অনেকে পোষ্যকে নিয়ে সামাজিক অনুষ্ঠান, এমনকি মলেও কেনাকাটা করার সময় সঙ্গে নিয়ে যান। ফলে হামেশাই পোষ্য হারিয়ে যাওয়ার ঘটনাও ঘটে। আর তাই খোঁজ পড়ছে পেট ডিটেকটিভদের।

‘দ্য সাউথ চায়না মর্নিং’ পোস্টের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই পেশাদাররা নিখোঁজ কুকুর এবং বিড়ালদের খুঁজে বের করতে পারদর্শী। চীনা পোষা প্রাণীর মালিকদের তাদের পশুদের সাথে দৃঢ় মানসিক বন্ধনের কারণে পেট ডিটেকটিভদের চাহিদা বাড়ছে।

সোশ্যাল মিডিয়া এবং ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে পেট গোয়েন্দারা তাদের পেশাকে এতটাই প্রসারিত করেছেন যে, বর্তমানে এই পেশায় একেক জন মাসে ৪ হাজার ২০০ মার্কিন ডলার রোজগার করেন। লিউ ওয়েই একজন প্র্যাকটিসিং পোষা গোয়েন্দার মতে, এই পেশায় অর্থ অবশ্যই রয়েছে। তবে ধৈর্য্য, শারীরিক সুস্থতা, তীক্ষ্ণ দৃষ্টিশক্তি এবং বাস্তববাদী হতে হবে। প্রতিটি তথ্যকে খুঁটিয়ে পরীক্ষা করতে হবে।

এছাড়াও হারিয়ে যাওয়া পোষ্য খোঁজার ক্ষেত্রে থার্মাল ইমেজিং ক্যামেরা প্রয়োজন। যার দাম প্রায় ২ হাজার ৮০০ মার্কিন ডলার। পেট ডিটেকটিভ চাহিদা বাড়ার এই প্রবণতা বৃহত্তর সামাজিক পরিবর্তন প্রতিফলিত করে। চীনের সর্ববৃহৎ ব্যবহৃত পণ্য ই-কমার্স প্ল্যাটফর্ম Xianyu-তে ‘বিড়াল এবং কুকুরের সন্ধানে’ অনুসন্ধানগুলো বছরের প্রথমার্ধে উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যা মানসিক সমর্থনের জন্য পোষা প্রাণীর উপর ক্রমবর্ধমান নির্ভরতা নির্দেশ করে।

লিউ ওয়েই, যিনি ২০১২ সালে তার ব্যবসা প্রতিষ্ঠা করেছিলেন, বলছেন, ‘প্রথমে ঝুঁকি নিয়েই এই পেশায় কাজ শুরু করেছিলাম। যখন হারিয়ে যাওয়া পোষ্যকে খুঁজে বের করে তার মালিকের কাছে ফিরিয়ে দিই এর থেকে বড় পুরষ্কার আর হয় না। তখন দু'পক্ষের সেই মুহূর্তের অভিব্যক্তি প্রকাশ করার মতো ভাষা সত্যি আমার জানা নেই। ওই মুহূর্তটা আমাকে খুব আনন্দ দেয়। হারানো পোষ্য ফিরে পেয়ে মালিকরাও পারিশ্রমিক দিতে দ্বিধাবোধ করেন না।’সূত্র : এনডিটিভি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন