ইসরায়েলি হামলায় একদিনে আরও ৫ সাংবাদিক নিহত

  06-07-2024 07:19PM

পিএনএস ডেস্ক: গাজায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ২৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন সাংবাদিক। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার এ তথ্য নিশ্চিত করেছে। খবর আলজাজিরার।

গাজার সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন পাঁচজনসহ এখন পর্যন্ত ১৫৮ জন সাংবাদিক ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। ইসরায়েলি অপরাধ যাতে প্রকাশ না পায়, সেজন্য ফিলিস্তিনি সাংবাদিকদের টার্গেট করে হামলা চালাচ্ছে ইহুদি সেনারা।

১৯৯২ সাল থেকে বিশ্বজুড়ে সাংবাদিক হত্যার তথ্য নথিভুক্ত করে আসছে নিউইয়র্কভিত্তিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’। সংস্থাটি জানিয়েছে, ওই সময় থেকে এখন পর্যন্ত পৃথিবীতে যত সংঘাত হয়েছে, গাজার যুদ্ধ ছিল সাংবাদিকদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী।

ওয়াশিংটনভিত্তিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্ট’ গত ফেব্রুয়ারিতে জানিয়েছে, গেল তিন দশকে সাংবাদিকদের বিরুদ্ধে সবচেয়ে বেশি সহিংসতা দেখা গেছে হামাস-ইসরায়েল যুদ্ধে। নিহত সাংবাদিকদের মৃত্যুর কারণ অনুসন্ধানের দাবি জানিয়েছে সংস্থাটি। পাশাপাশি সংবাদকর্মীদের হত্যা বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

প্রসঙ্গত, গাজায় নয় মাস ধরে চলমান যুদ্ধে প্রাণ গেছে ৩৮ হাজারের বেশি মানুষের। এরমধ্যে বেশিরভাগ নারী ও শিশু। সম্প্রতি হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ মধ্যস্থতাকারী দেশগুলো।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন