সুবিচারের দাবিতে নিদ্রাহীন কলকাতা, নজর শীর্ষ আদালতের দিকে

  09-09-2024 09:52AM

পিএনএস ডেস্ক: ন্যায়বিচার চেয়ে ফের কলকাতার রাজপথে মানুষের ঢল। সুবিচারের আশায় আরও একবার রাত জাগলো নাগরিক সমাজ। গত ৯ আগস্ট কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত অবস্থায় এক নারী চিকিৎসকে ধর্ষণ ও খুন করা হয় বলে অভিযোগ। ওই ঘটনার প্রতিবাদে গত এক মাস ধরে রাজ্যজুড়ে চলছে প্রতিবাদ, বিক্ষোভ।

প্রতিবাদের সেই ঢেউ আঁছড়ে পড়েছে গোটা দেশে। বিদেশের মাটিতেও আন্দোলনের ছোঁয়া লেগেছে। পথে নেমেছেন চিকিৎসকরাও। কিন্তু হৃদয়বিদারক সেই ঘটনার এক মাস পূর্ণ হলেও এখনো সুবিচার মেলেনি। ফলে নৃশংস ওই ঘটনার ন্যায়বিচার চেয়ে রোববার (৮ সেপ্টেম্বর) পথে নামে গোটা পশ্চিমবঙ্গের মানুষ।

এদিন ভোরের আলো ফুটতেই রাস্তায় নেমে পড়েন অসংখ্য প্রতিবাদী। চিকিৎসকরা তো ছিলেনই! হাতে হাত মিলিয়ে কর্মসূচিতে শামিল হন শিল্পী, কলাকুশলী, স্কুল-কলেজ শিক্ষার্থী প্রত্যেকেই। কোথাও গান, কবিতা, পথনাটিকা, মানববন্ধন, কোথাও আবার কালো বেলুন উড়িয়ে প্রতিবাদ।

রোববার রাতে ফের মানববন্ধনে যোগ দেন প্রায় ৫২টি স্কুলের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। তাদের সঙ্গে ছিলেন বিভিন্ন পেশার তারকারাও। জাতীয় পতাকা, প্ল্যাকার্ড হাতে নিয়ে মানববন্ধনে শামিল হন তারা। রাসবিহারীতে প্রতিবাদী মিছিল করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সন্ধ্যা হতেই সবার হাতে জ্বলে ওঠে মোবাইল ফোনের টর্চ, মশাল। সেইসঙ্গে স্লোগান ‘উই ওয়ান্ট জাস্টিস’। কখনো আন্দোলনকারীদের গলায় শোনা যায় বাংলাদেশের জনপ্রিয় প্রতিবাদী গান ‘দেশটা তোমার বাপের নাকি’, কেউ আবার স্লোগান তোলেন ‘পথে এবার নামো সাথী, পথেই হবে পথ চেনা, আমার মেয়ের রক্ত, যাবে নাকো বৃথা’।

এদিন পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার নাটাগড়ে নির্যাতিতার বাড়ির সামনে থেকে এক দীর্ঘ মানববন্ধন শুরু হয়। হাতে হাত ধরে প্রায় ১৪ কিলোমিটার দূরে কলকাতার শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে পৌঁছায় সেই মানববন্ধন। ছোট্ট সন্তানকে কোলে নিয়ে যেমন মা-বাবাকে দেখা গেছে সেই মানববন্ধনে, তেমনি বয়সের বাধা উপেক্ষা করে ৮০ বছরের বৃদ্ধ-বৃদ্ধারাও শামিল হয়েছেন তাতে। তরুণদের সঙ্গে গলা মিলিয়ে বিচারের দাবিতে সোচ্চার হয়েছেন তারাও।

মানববন্ধনে অংশ নেওয়া আন্দোলনকারীরা জানান, ধর্ষকদের শাস্তি না দেওয়া পর্যন্ত এই প্রতিবাদ চলবে। আমাদের পাড়ার মেয়ের সঙ্গে এই ন্যক্কারজনক ঘটনা ঘটেছে। আমরা এটি চাই না।

রোববার ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ডসহ বিশ্বের একাধিক দেশে আর জি কর কাণ্ডের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে।

সোমবার ভারদের শীর্ষ আদালতে আর জি কর সম্পর্কিত মামলার শুনানি রয়েছে। আপাতত সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন