ছাত্রলীগ নিষিদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি

  23-10-2024 09:33PM

পিএনএস ডেস্ক: ছাত্রলীগকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিষিদ্ধের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বুধবার রাত সাড়ে ৮টায় ভিসি বাসভবনের ফটকে অবস্থান কর্মসূচি পালন করার আহ্বান জানানো হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ বুধবার রাতে তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ কর্মসূচি ঘোষণা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নিষিদ্ধে এক দিনের আলটিমেটাম দিয়ে তিনি বলেছেন, আজকে রাতেই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে।

আজ রাত ৮টা ৩০ মিনিটে ভিসি বাসভবনের ফটকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অবস্থান কর্মসূচি শুরু।

এর আগে বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংবাদ সম্মেলনে হাসনাত আবদুল্লাহ বলেছেন, ‘আমরা গণ-অভ্যুত্থানের পক্ষের শক্তি যারা আছি, তারা ছাত্রলীগের প্রশ্নে আপসহীন। গত ১৬ বছরে দেশের ক্যাম্পাসে ক্যাম্পাসে ছাত্রলীগ যে নৃশংসতা করেছে সেখানে আগামীতে ছাত্রলীগের পুনর্বাসনের ন্যূনতম কোনো সুযোগ নেই। ছাত্রলীগ জঙ্গি সংগঠন হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য যত ধরনের কম্পোনেন্টস প্রয়োজন, সবগুলো সংগঠনের রয়েছে।’

হাসনাত আবদুল্লাহ বলেন, ‘আমরা অনলাইনে ছাত্রলীগের ক্রাউড ক্যাম্পেইন এবং বিভিন্ন জায়গায় মিছিল নিয়ে বের হতে দেখতে পাচ্ছি। আমরা দেশবাসীকে বলব, সেই জঙ্গি সংগঠনকে যেখানেই দেখবেন সেখানেই গণ-অভ্যুত্থানের শক্তি দিয়ে ৫ আগস্টের পূর্বে যেভাবে দমন করেছিলেন, ঠিক সেভাবে দমন অব্যাহত রাখবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বলব, ছাত্রলীগের নৈতিক জায়গা থেকে আর পুনর্বাসনে সুযোগ নেই। যেখানেই পাবেন সেখানেই তাদের দমন করবেন।’

তিনি বলেন, ‘আপনারা জানেন আজকে মধুর ক্যান্টিনে ছাত্রলীগের মিছিল হয়েছে। আমরা অন্তর্বর্তীকালীন সরকারকে তাদের নিষিদ্ধে এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছিলাম। আর মাত্র এক দিন সময় আছে। এর মধ্যে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে হবে।’

বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্যাম্পাসে ছাত্রলীগের নেতাকর্মীরা একটি ঝটিকা মিছিল করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এর একটি ভিডিও ভাইরাল হয়েছে। মিছিলে অংশ নেওয়া সবাইকে কালো ক্যাপ ও মুখোশ পরা অবস্থায় দেখা গিয়েছে। এ সময় তাদের ‘হটাও ইউনূস বাঁচাও দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগান দিতে দেখা যায়।
তারা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে থেকে মিছিল শুরু করে কলা ভবনের পেছন দিয়ে শ্যাডোর দিকে যায় বলে একটি ভিডিও ক্লিপে দেখা যায়।

৪৭ সেকেন্ডের এই ভিডিও ক্লিপটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে ‘হটাও ইউনূস বাঁচাও দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’; ‘শেখ হাসিনা আসবে, বাংলাদেশ হাসবে’; ‘মুজিব তোমায় দেখা যায়, লাল-সবুজের পতাকায়’; ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ ইত্যাদি সংবলিত স্লোগান দিতে দেখা যায় তাদের।

উল্লেখ্য, ছাত্র-জনতার অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আওয়ামী লীগের পক্ষে এটাই প্রথম মিছিল।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন