তুরস্কের প্রতিরক্ষা কোম্পানির উপর আক্রমণ : নিহত ৪, আহত ১৪

  24-10-2024 09:39AM

পিএনএস ডেস্ক : তুরস্কের রাষ্ট্র-পরিচালিত এরোস্পেস ও প্রতিরক্ষা কোম্পানি টিইউএসএএসে বুধবার বিস্ফোরক নিক্ষেপ ও গুলিবর্ষণ করা হয়েছে। এতে চারজন নিহত এবং আরো আহত হয়েছেন বলে জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী রজব তৈয়ব এরদোগান। কারা এই হামলা চালিয়েছে, তা জানা যায়নি।

স্বরাষ্ট্র মন্ত্রী আলী ইয়েরলিকায়া বলেন, আক্রমণকারীদের মধ্যে অন্তত দুজন নিহত হয়েছে।

রাশিয়ার কাজানে ব্রিক্স বৈঠকের অবকাশে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকের সময়ে এরদোগান বলেন, 'আমাদের চারজন শহিদ হয়েছেন। আমাদের ১৪ জন আহত হয়েছেন। আমি এই ঘৃণ্য সন্ত্রাসী হামলার নিন্দা জানাচ্ছি এবং আমাদের শহীদদের আত্মার শান্তি কামনা করছি।'

এই আক্রমণের ব্যাপারে পুতিন তার প্রতি দুঃখ প্রকাশ করেন।

কারাহমানকাজান জেলার মেয়র সেলিম চিরাপানোগলু এসোসিয়েটেড প্রেসকে বলেন যে রাজধানী আংকারার অদূরে এই হামলা প্রতিহত করা গেছে। তবে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

এই হামলার পেছনে কারা ছিল, তা পরিষ্কার নয়। অতীতে কুর্দি উগ্রবাদী, ইসলামিক স্টেট গোষ্ঠী ও বামপন্থী উগ্রবাদীরা ওই দেশে আক্রমণ চালিয়েছে।

আক্রমণের ব্যাপারে নিরাপত্তা ক্যামেরায় তোলা ছবি টেলিভিশনে প্রচার করা হয়। এতে দেখা যাচ্ছে, সাদা পোশাকে একটি লোক ব্যাকপ্যাক ও রাইফেল বহন করছে।


তুরস্কের সংবাদ মাধ্যম বলছে, একজন নারীসহ তিনজন হামলাকারী ট্যাক্সিতে করে ওই স্থাপনার আঙ্গিনায় প্রবেশ করে। অস্ত্রধারী এই হামলাকারীরা ট্যাক্সিটির পাশেই একটি বিস্ফোরণ ঘটায়। এতে ভীতি সঞ্চার হয়, তারা ওই স্থাপনার অভ্যন্তরে প্রবেশ করে।

ডিএইচএ বার্তা সংস্থা জানিয়েছে, তুরস্কের নিরাপত্তা বাহিনী সেখানে প্রবেশ করার পর একাধিক বন্দুকের গুলির শব্দ শোনা যায় । ওই স্থাপনার উপরে হেলিকপ্টার উড়তে দেখা যায়।

টিইউএসএএস সামরিক ও অসামরিক, মানুষবিহীন আকাশে উড্ডয়নকারী যানবাহন এবং প্রতিরক্ষা শিল্প ও মহাকাশ ব্যবস্থার নকশা, নির্মাণ ও সংযোজন করার কাজ করে।

ভাইস প্রেসিডেন্ট চেভদেত ইলমাজ বলেন, এই আক্রমণের লক্ষ্য ছিল তুরস্কের 'প্রতিরক্ষা শিল্পকে ধ্বংস করা।'

তিনি সামাজিক মাধ্যম এক্সে লেখেন, 'এটা জানা দরকার যে এই সব আক্রমণ প্রতিরক্ষা শিল্পের বীর কর্মীদের প্রতিহত করতে পারবে না।' সূত্র : ভিওএ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন