হজযাত্রী নিবন্ধনে ধর্ম মন্ত্রণালয়ের আহ্বানের পরও গতি ফেরেনি

  24-10-2024 11:09AM



পিএনএস ডেস্ক : ২০২৫ সালের হজের প্রাথমিক নিবন্ধন শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে। এবার হজযাত্রীর কোটা রয়েছে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের। কিন্তু প্রায় দুই মাস ধরে নিবন্ধন করেছেন মাত্র সাড়ে সাত হাজার জন। এ ছাড়া কাক্সিক্ষত জোনে তাঁবু বরাদ্দ পেতে ধর্ম মন্ত্রণালয় ২৩ অক্টোবরের মধ্যে তিন লাখ টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধনের আহ্বান জানানোর পরও নিবন্ধনে গতি বাড়েনি।

জানা যায়, গত ২৫ আগস্ট ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে ১ সেপ্টেম্বর থেকে হজের প্রাথমিক নিবন্ধন শুরুর ঘোষণা দেয়। এতে জানানো হয়, একটানা তিন মাস ধরে চলবে এ নিবন্ধন। ৩০ নভেম্বর শেষ হবে নিবন্ধন কার্যক্রম। এরপর আর সময় বাড়ানো হবে না বলেও ঘোষণা দেয়া হয়েছে। এবার নিবন্ধন করতে একবারে তিন লাখ টাকা জমা দিতে বলা হয়েছে। বিশেষ করে কাক্সিক্ষত জোনে তাঁবু বরাদ্দ পেতে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন করতে বিশেষ তাগাদা দেয় ধর্ম মন্ত্রণালয়। কিন্তু গতকাল পর্যন্ত মাত্র ৭৬৭৯ জন নিবন্ধন সম্পন্ন করেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যেতে ২৪৯৯ জন এবং বেসরকারি এজেন্সির মাধ্যমে যেতে নিবন্ধন করেছেন ৫১৮০ জন। ফলে এখনো নিবন্ধন করতে বাকি রয়েছেন এক লাখ ১৯ হাজার ৫১৯ জনের। তবে এখনো ৩০ নভেম্বর পর্যন্ত নিবন্ধন অব্যাহত থাকবে। এ সময়ের মধ্যে নিবন্ধনসম্পন্ন করার জন্য গতকাল এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় আবারো হজযাত্রীদের প্রতি অনুরোধ জানিয়েছে।

এ দিকে আগামী ৩০ অক্টোবর হজ প্যাকেজ ঘোষণা করবে সরকার। ওই দিন হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় প্যাকেজ চূড়ান্ত হবে। হজ প্যাকেজ মূল্যের অবশিষ্ট টাকা প্যাকেজে নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে হবে। এ বছরের হজ প্যাকেজ মূল্য সৌদি পর্বের ব্যয় ও বিমান ভাড়া নির্ধারণ সাপেক্ষে ঘোষণা করা হবে। আগামী বছরের হজের খরচ কমানোর চেষ্টা চলছে বলেও জানা যায়।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, সাধারণ প্যাকেজের বাড়ি কিংবা হোটেলে একরুমে সর্বোচ্চ ছয় সিট থাকবে। তবে প্যাকেজ আপগ্রেডেশন সুবিধা থাকবে। হজ এজেন্সিগুলো বিশেষ প্যাকেজের সুবিধা দিয়ে হজযাত্রী পাঠাতে পারবে। হজ কার্যক্রম পরিচালনায় প্রাথমিকভাবে যোগ্য এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে। তা ছাড়া ১৬১৩৬ নম্বর ফোন করে জানা যাবে হজ সংক্রান্ত যেকোন তথ্য।

ই-হজ সিস্টেম (িি.িযধলল.মড়া.নফ), ব-ঐধলল ইউ মোবাইল অ্যাপ থেকে সরকারি মাধ্যমে হজে গমনেচ্ছু ব্যক্তিরা সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়, বায়তুল মোকাররম মসজিদ এবং ঢাকার আশকোনার হজ অফিস থেকে প্রাক-নিবন্ধন ও প্রাথমিক নিবন্ধন করতে পারবে। বেসরকারি মাধ্যমের হজযাত্রীদেরকে অনুমোদিত এজেন্সির মাধ্যমে প্রাথমিক নিবন্ধন করতে হবে। প্রাথমিক নিবন্ধনের সময় প্রাক-নিবন্ধন সনদ ও পাসপোর্ট প্রয়োজন হবে।

সরকারি মাধ্যমে হজে গমনেচ্ছু ব্যক্তিদের সোনালী ব্যাংক পিএলসি, স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল ঢাকার ‘ঝধষব চৎড়পববফং ড়ভ ঐধলল উবঢ়ড়ংরঃ’ শীর্ষক হিসাবে ০০০২৬৩৩০০০৯০৮ হিসাব নম্বরের অনুকূলে টাকা জমা দিতে হবে। সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ভাউচারের মাধ্যমে প্রাথমিক নিবন্ধনের টাকা জমা দেয়া যাবে। বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের এজেন্সির নির্ধারিত ব্যাংক হিসাবে প্রাথমিক নিবন্ধনের টাকা জমা দিতে হবে।

ক্যান্সার, অ্যাডভান্সড কার্ডিয়াক, লিভার সিরোসিস, কিডনি রোগ, সংক্রামক যক্ষ্মা, ডিমেনশিয়া প্রভৃতি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং গর্ভবতী মহিলা ও চলাচলে অক্ষম ব্যক্তিদের হজের নিবন্ধন না করার জন্য অনুরোধ করা হয়েছে।

জানা যায়, আগামী ১৩ জানুয়ারি সৌদি সরকারের সাথে হজ চুক্তি হবে। আগামী বছরের জুন মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে পবিত্র হজ।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন