ইংল্যান্ডের বিপক্ষেও ৫ টেস্টের সিরিজ খেলবে ভারত

  22-08-2024 10:12PM

পিএনএস ডেস্ক: অ্যাশেজ সিরিজ হিসেবে পরিচিত পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হতো শুধু ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে। সেই ধারা ভেঙেছে ভারত এবং অস্ট্রেলিয়া। দু’দলের মধ্যে অনুষ্ঠিত বর্ডার-গাভাস্কার ট্রফিকে পরিণত করা হয়েছে ৫ ম্যাচের টেস্ট সিরিজে। এবার ভারত ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে ইংল্যান্ডের বিপক্ষেও।

এরই মধ্যে সূচি ঘোষণা করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। আগামী বছর জুনে এই টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ড ২০২৫ সালের ইংল্যান্ড সফরের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করে।

চলতি বছরের শেষেই রোহিত শর্মা অ্যান্ড কোং ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে। অস্ট্রেলিয়া থেকে ফিরেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নামতে হবে ভারতীয় দলকে। এরপরই শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ (আইপিএল)। আইপিএলের পরই টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে যাবে টিম ইন্ডিয়া।

বিসিসিআইয়ের পক্ষ থেকে ইংল্যান্ড সফরে কোনও প্রস্তুতি ম্যাচের কথা এখনই উল্লেখ করা হয়নি। ২০ জুন শুরু হবে ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্ট। এই ম্যাচটি খেলা হবে লিডসের হেডিংলিতে। ২ জুলাই থেকে এজবাস্টনে হবে দ্বিতীয় টেস্ট।

তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে। শুরু হবে ১০ জুলাই। ৮ দিন বিরতি দিয়ে ২৩ জুলাই শুরু কবে চতুর্থ টেস্ট। এ ম্যাচটি হবে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে। সিরিজের পঞ্চম তথা শেষ টেস্ট খেলতে দু’দল পুনরায় লন্ডনে ফিরে আসবে। শেষ টেস্ট ম্যাচটি হবে ওভালে।

উল্লেখ্য, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ১৯ সেপ্টেম্বর থেকে নতুন বছরের ৭ জানুয়ারির মধ্যে ভারত মোট ১০টি টেস্ট ম্যাচে মাঠে নামবে। মাঝে বাংলাদেশের বিরুদ্ধে ৩টি টি-২০ ম্যাচও খেলবে ভারতীয় দল। অর্থাৎ, ১১১ দিনের মধ্যে ভারতীয় দল খেলবে মোট ১৩টি আন্তর্জাতিক ম্যাচ।

১৯ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বরের মধ্যে ভারত ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ২টি, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩টি টেস্ট ম্যাচে মাঠে নামবে। এরপরই অস্ট্রেলিয়া সফরে ৫ ম্যাচের হাই-ভোল্টেজ টেস্ট সিরিজ খেলতে নামবে তারা। যদিও ২০২৪ সালের বাকি অংশে তাদের কোনো ওয়ানডে নেই আর।

ভারত-ইংল্যান্ড ৫ ম্যাচের টেস্ট সিরিজের সূচি
প্রথম টেস্ট: ২০ জুন থেকে ২৪ জুন ২০২৫, হেডিংলি (লিডস)।
দ্বিতীয় টেস্ট: ২ জুলাই থেকে ৬ জুলাই ২০২৫, এজবাস্টন (বার্মিংহ্যাম)।
তৃতীয় টেস্ট: ১০ জুলাই থেকে ১৪ জুলাই ২০২৫, লর্ডস (লন্ডন)।
চতুর্থ টেস্ট: ২৩ জুলাই থেকে ২৭ জুলাই ২০২৫, ওল্ড ট্র্যাফোর্ড (ম্যানচেস্টার)।
পঞ্চম টেস্ট: ৩১ জুলাই থেকে ৪ অগস্ট ২০২৫, ওভাল (লন্ডন)।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন