দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়ল আফগানিস্তান

  19-09-2024 01:07AM

পিএনএস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের কথা মনে আছে! প্রথমবার বিশ্বমঞ্চে সেরা চারে উঠে ইতিহাস গড়া আফগানিস্তান স্বপ্ন দেখছিল ফাইনালের। কিন্তু সব অর্জন কর্পূরের মতো বাতাসে ভেসে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার কাছে মাত্র ৫৬ রানে অলআউট হয়ে! ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে ওই হারের প্রায় তিন মাস পর আবার দেখা হলো দক্ষিণ আফ্রিকার সঙ্গে। এবার ওয়ানডেতে, প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি দুই দল। বুধবার শারজায় ৫০ ওভারের ক্রিকেটে ৬ উইকেটে জিতে সেই হারের শোধ তুলে নিয়ে ইতিহাস গড়লো আফগানিস্তান।

এবার আফগানদের বিপক্ষে দুঃস্বপ্ন দেখলো দক্ষিণ আফ্রিকা। ফজল হক ফারুকী ও আল্লাহ মোহাম্মদ গজনফরের বোলিং তোপে পড়ে মাত্র ১০৬ রানে অলআউট তারা। এই প্রথমবার যে কোনও সংস্করণে প্রোটিয়াদের ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লো আফগানরা। তারপর শুরুটা একটু এলোমেলো হলেও ২৬তম ওভারের শেষ বলে গুলবাদিন নাইব সিঙ্গেল নিলে লেখা হয় নতুন ইতিহাস। ১৪৪ বল হাতে রেখে প্রথমবার আফগানিস্তান দক্ষিণ আফ্রিকা বধ করলো। টেস্ট সদস্য দেশের বিপক্ষে বল হাতে রেখে জেতার হিসাবে এটি আফগানিস্তানের তৃতীয় বড় জয়। ৪ উইকেটে ১০৭ রান করে তারা।

শারজায় টসে জিতে ব্যাটিং নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ১৭ রানে উদ্বোধনী জুটি ভেঙে দিয়ে তাদের ব্যাটিং লাইনে চিড় ধরান আল্লাহ মোহাম্মদ গজনফর ও ফজলহক ফারুকী। দশম ওভারেই ৩৬ রানে ৭ উইকেট পড়ে প্রোটিয়াদের।

পাওয়ার প্লের ধসে পঞ্চাশ রান করাই যেখানে শঙ্কায় পড়েছিল, সেখানে একশ পার করে তারা উইয়ান মুলডারের হাফ সেঞ্চুরিতে। বিয়র্ন ফোরটুইনকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন তিনি। তারপর টেল এন্ডারে শেষ দুই ব্যাটারকে নিয়ে দলীয় স্কোর তিন অঙ্কের ঘরে নেন মুলডার। ৮৪ বলে ৫ চার ও ১ ছয়ে ৫২ রানে আউট হন তিনি।

ফারুকী তার শততম আন্তর্জাতিক উইকেট পেয়েছেন। ৭ ওভারে ৩৫ রান দিয়ে চার উইকেট নেন তিনি। ১০ ওভারে গজনফর ঘূর্ণিজাদু দেখিয়ে ক্যারিয়ার সেরা ওয়ানডে বোলিং করেছেন, ২০ রানে তার শিকার ৩ উইকেট। রশিদ খান মাঠে ফিরে নিয়েছেন ২ উইকেট।

লক্ষ্যে নেমে শুরুর ধাক্কায় আফগানিস্তানের কাছে ১০৭ রান করাই পাহাড়সম হয়ে উঠেছিল। পাওয়ার প্লের ১০ ওভারে ২ উইকেটে ২২ রান করে তারা। রহমানউল্লাহ গুরবাজ ডাক মারেন। দলীয় ১৫ রানে রহমত শাহ (৮) বিদায় নেন। ৩৮ রানে পড়ে তৃতীয় উইকেট, ফোরটুইনের দ্বিতীয় শিকার রিয়াজ হোসেন।

তারপর আরেকটি উইকেট পড়লেও ছন্দে থেকে জয় তুলে নেয় আফগানিস্তান। হাসমতউল্লাহ শহীদীকে (১৬) নিয়ে আজমতউল্লাহ ওমরজাই ২২ রানের জুটি গড়েন। আজমতউল্লাহ ও গুলবাদিন নাইব ৪৭ রানের অপরাজিত জুটিতে লক্ষ্যে পৌঁছে যান। ২৫ রানে আজমতউল্লাহ ও ৩৪ রানে গুলবাদিন অপরাজিত ছিলেন।

এর আগে ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের দেখা হয়েছিল গত দুটি বিশ্বকাপে। ২০১৯ সালে ৯ উইকেটে এবং ২০২৩ সালে ৫ উইকেটে জিতেছিল প্রোটিয়ারা। তৃতীয়বারে এসে আফগানদের কাছে হারের তিক্ত স্বাদ পেতে হলো তাদেরকে।

তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে থেকে শুক্রবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আফগানিস্তান। ২২ সেপ্টেম্বর হবে শেষ ম্যাচ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন