অষ্টগ্রামে বালু উত্তোলন: ড্রেজারসহ গ্রেপ্তার ৫

  24-08-2024 11:59PM

পিএনএস ডেস্ক: কালনী (মেঘনা) নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় এমভি সজীব রুহান ড্রেজারসহ পাঁচ বালু খেকোকে গ্রেপ্তার করেছে অষ্টগ্রাম থানা পুলিশ।

শনিবার (২৪ আগস্ট) দুপুরে কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়া ইউনিয়নের বাঘাইয়া ও নোয়াগাঁও গ্রামের মধ্যবর্ত্তী কালনী (মেঘনা) নদীর থেকে ড্রেজারসহ আসামিদের গ্রেপ্তার করা হয়।

জানা যায়, গত ৫ আগস্ট দেশের পটপরিবর্তনের পর একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় কালনী নদীতে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে। ভাল্কহেডের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে আসছিলো এ বালু খেকোচক্রটি। এতে নদীর তীরবর্তী গ্রাম ও ফসলি জমিতে ভাঙন দেখা দেয়। ক্ষতিগ্রস্ত হয় মৎস্য সম্পদ ও হাওরের জীববৈচিত্র্য।

শনিবার গোপন সংবাদের ভিত্তিতে অষ্টগ্রাম থানা পুলিশ নদীতে অভিযান চালিয়ে বালু উত্তোলনের ড্রেজার এমভি সজীব রুহানসহ পাঁচ বালু খেকোকে গ্রেপ্তার করা হয়। এসময়, বালু বোঝাই একটি ভাল্কহেডসহ কয়েক জন পালিয়ে যায়।

গ্রেপ্তারকৃতরা হলেন- অষ্টগ্রাম উপজেলার কাস্তুল ইউনিয়নের মুসলিমপাড়ার বাসিন্দা দরবেশ মিয়ার ছেলে মো. কামরুল ইসলাম (৪০), সোনারুহাটির বাচ্চু মিয়া ছেলে সারুফ মিয়া (৩৮), দেওঘর ইউনিয়নের কাগজীগ্রামের হাছেন আলীর ছেলে বুলবুল আহমেদ (৩৪), ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলার ধানতলিয়া গ্রামের ইদ্রিস মিয়ার ছেলে নিহা আলম (২৪) ও নাসিরনগর উপজেলার গোয়ালনগর গ্রামের সৈয়দ মিয়ার ছেলে সাহেব জামাল (৪০)।

এই ঘটনার সত্যতা নিশ্চিত করে অষ্টগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মাদ শফিকুল ইসলাম জানান, শনিবার বিকেলে পাঁচ জনের নাম উল্লেখসহ আরও ৮ থেকে ৯ জনকে অজ্ঞাত আসামি করে ‘বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে মামলা’ দায়ের করা হয়।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন