রাবির অরক্ষিত রেলক্রসিং যেকোন সময় ঘটতে পারে দূর্ঘটনা

  04-05-2018 01:15PM

পিএনএস, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা ও কৃষি অনুষদের মূল ক্যাম্পাস বিভক্ত করে চলে গেছে রাজশাহী-ঢাকা রেলপথ। ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সর্বদা যাতায়াতের জন্য চারটি রেলক্রসিং থাকলেও তিনটিতে নেই কোন গেটম্যান ও বেরিকেড। অন্যটিতে থাকলেও তা অনিয়মিত। দীর্ঘ দিন ধরে অরক্ষিত রয়েছে রেলক্রসিংটি। প্রাণহানির মতো বড় বড় দুর্ঘটনায়ও টনক নড়েনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের ও রেল কর্তৃপক্ষের। যথাযথ পর্যবেক্ষনের নেই কোন উদ্যোগ। সরেজমিনে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে চারুকলা ও কৃষি অনুষদের প্রবেশদ্বার, স্টেশন বাজার, বিশ্ববিদ্যালয় গোরস্থান এলাকায় মেহেরচন্ডী কড়াইতলা বাজারের রাস্তায় ও বধ্যভূমি থেকে বের হয়ে বুধপাড়া যাওয়ার রাস্তায় রেললাইনের ওপর দিয়ে পারাপার করার জন্য রয়েছে চারটি রেল ক্রসিং। যার তিনটিই অরক্ষিত। নেই কোনো গেটম্যান ও ব্যারিকেড। অপর ক্রসিংটিতে রয়েছে নামে মাত্র ব্যারিকেড।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গত ১৫ এপ্রিল প্রতিদিনের মত চারুকলার রেল ক্রসিং অতিক্রম করছিল লোকজন। হঠাৎ কিছু বুঝে ওঠার আগেই রাজশাহী রেলওয়েস্টেশন থেকে ছেড়ে আসা রাজশাহী-ঢাকাগামী একটি ট্রেন খুব কাছাকাছি চলে আসে। এতে দ্রুত নিরাপদ স্থানে যাবার চেষ্টা করতেই দুটি রিকশার সংঘর্ষ হয়। অল্পের জন্য বেঁচে যায় তারা। শুধু ১৫ এপ্রিল নয়, এর আগে একই জায়গায় ২০১৩ সালের ৩০ নভেম্বরে বিশ্ববিদ্যালয় স্টেশনের পাশে শামীমা আক্তার নামে এক গৃহবধূ ট্রেনে কাটা পড়ে মারা যান। ২০১৪ সালের ১৪ জুলাই ট্রেনে কাটা পড়ে মারা যায় ফলিত গণিত বিভাগের ছাত্রী ইসরাত আরেফিন। একই বছরের ১৩ মে মেহেরচন্ডী এলাকার ক্রসিংয়ে কাটা পড়ে মারা যায় সোহেল রানা নামে স্থানীয় এক যুবক। ২০১৬ সালের ২৮ আগষ্ট চারকলা রেলক্রসিংয়ে বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের তৃতীয় বর্ষের সান্তনা বসাক নামের এক ছাত্রী ট্রেনে কাটা পড়ে মারা যান। ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজারের দুইশ গজ পূর্বে রেললাইন থেকে একটি লাশ উদ্ধার করা হয়। অন্যদিকে ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় গোরস্থান সংলগ্ন ক্রসিংয়ে ঢাকা থেকে রাজশাহীগামী ধুমকেতু এক্সপেসের ধাক্কায় রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসকের গাড়ি ভেঙে চুরমার হয়ে যায়। গুরুতর আহত হন গাড়ির চালক আজহারুল ইসলাম।

এছাড়া ২০১০ সালের ২৪ জানুয়ারি বধ্যভূমি এলাকার ক্রসিংয়ে শামসাদ পারভীন আনু নামে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রীর ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন