প্রতিবন্ধী জাবি শিক্ষার্থী সর্বকনিষ্ঠ সংসদ সদস্য প্রার্থী

  09-12-2018 03:44PM

পিএনএস, জাবি প্রতিনিধি : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের প্রথম কোনো প্রতিবন্ধী ও সর্বকনিষ্ঠ পদপ্রার্থী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবির) শিক্ষার্থী ইদ্রিস আলী। তিনি জাতীয়তাবাদী গনতান্ত্রিক আন্দোলন (এন.ডি.এম) ও বাংলাদেশ মুসলিম লীগ (০২১) এর‘গণঐক্য’নামে জোট থেকে হারিকেন প্রতীকে ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এশিয়া মহাদেশের ৬ষ্ঠশারিরিক প্রতিবন্ধী ব্যক্তি বাংলাদেশের প্রথমও বাংলাদেশের ইতিহাসে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য পদ প্রার্থী তিনি।

শারীরিকভাবে প্রতিবন্ধী বাংলাদেশের সর্বকনিষ্ঠ তরুণ সংসদ সদস্য পদপ্রার্থী ইদ্রিস আলীর জন্ম ৮ সেপ্টেম্বর ১৯৯৩ সালে মাগুরাতে।অতীতে বিশ্বের বিভিন্ন দেশে অনেক প্রতিবন্ধী, সংসদ সদস্য পদে নির্বাচন করলেও বাংলাদেশে এই প্রথম।

নির্বাচন প্রসঙ্গে ইদ্রিস আলী জানান, আসন্ন নির্বাচনে আমি এন.ডি.এম ও বাংলাদেশ মুসলিম লীগ থেকে মনোনীত প্রার্থী হিসেবে ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করবো। আমাদের দলের (এন.ডি.এম) চেয়ারম্যান ববি হাজ্জাজ। যিনি গত নির্বাচনে হুসেইন মুহম্মদ এরশাদের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইদ্রিস আলী জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের ৪২ তম আবর্তনের সাবেক শিক্ষার্থী। ‘অ্যাবালিটি ডিজএবিলিটি ডিপেন্ডস অন মেন্টালিটি’ এই স্লোগানে তিনি নির্বাচনে লড়বেন।
ইদ্রিস আলী বলেন, দেশের প্রথম কোনো প্রতিবন্ধী হিসেবে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছি। প্রতিবন্ধি ব্যক্তি হিসেবে এবার দেশবাসীকে ভিন্ন কিছু করে দেখাতে চাই। আমি হারলে আমি নিজে হারবো, আমি জিতলে তরুণরাই জিতবে।

তিনি আরো বলেন, একজন প্রতিবন্ধী ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হলে এবং নির্বাচনে প্রার্থী হলে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব করলে বাংলাদেশ বিশ^ দরবারে এগিয়ে যাবে। আমি একজন প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে দেশের উন্নয়নে সমান অবদান রাখতে চাই।

তাছাড়া আমি বিশ্ববিদ্যালয় থেকে সম্মান পাশ করে সমাজসেবায় নিয়োজিত আছি। সে জায়গা থেকে আরও বেশি সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই।

এর আগে জানা যায়, নির্বাচনে সর্বকনিষ্ঠ প্রার্থী শেরপুর-১ আসনে বিএনপি মনোনীত ডা. সানসিলা প্রিয়াঙ্কা। সানসিলা প্রিয়াঙ্কার জন্ম ১৯৯৩ সালের ২২ জুন। অন্যদিকে ইদ্রিস আলীর জন্ম ১৯৯৩ সালের ৮ সেপ্টেম্বর। সে হিসেবে ইদ্রিস আলী ডা. সানসিলার থেকে ২ মাস ১৬ দিনের ছোট।

ইদ্রিস আলী সি.আর.পি প্রতিবন্ধী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। প্রতিবন্ধী মানুষদের সচেতনতা বৃদ্ধিমূলক কাজের স্বীকৃতিস্বরূপ সম্প্রতি তিনি এশিয়া ইন্সপাইরেশন পুরস্কার-২০১৮ লাভ করেন। ৩০ নভেম্বর শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিভিন্ন দেশের নেতাদের উপস্থিতিতে এ পুরস্কার গ্রহন করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন