প্রেম-শিবের যুগলবন্দিতে আকাশ ছুঁল গোলাপ-আকন্দের দাম

  

পিএনএস ডেস্ক : ভ্যালেনটাইনস ডে-র সঙ্গে একই দিনে পড়েছে শিবরাত্রি। যার ফলে গোলাপের পাশাপাশি আকন্দ ফুলেরও ব্যপক দামে বিক্রি চলছে পশ্চিম মেদিনীপুর জেলার ফুলবাজার গুলিতে।

জেলার মহিষাদল,দেউলিয়া, কোলাঘাট, পাঁশকুড়ায় রাজ্যের অন্যতম ফুল উৎপাদনকারি এলাকা। ফুলবিক্রেতা সহদেব দাস জানান,একদিকে যেমন গোলাপের চড়া বাজারের পাশাপাশি একইদিনে শিবরাত্রি থাকায় আকন্দ ফুলের মালাও চড়া দামে বিক্রি চলছে।তিনি জানান,আকন্দের মালা যেখানে চার থেকে পাঁচ টাকায় বিক্রি হয় সেখানে আজ প্রতিমালা কুড়ি থেকে পঁচিশটাকায় বিক্রি হচ্ছে আকন্দের মালা।

১৪ ই ফেব্রুয়ারী একদিকে যেমন ভ্যালেনটাইন ডে আবার অন্যদিকে শিবরাত্রি। ফলে ফুলের বাজারে গোলাপ এবং আকন্দ ফুলের বাজার এখন রীতিমতোই আগুন।রসিক বাঙালির কাছে এখন একটাই প্রশ্ন ভ্যালেনটাইনের গোলাপ না স্বামীর পূন্যের জন্য শিবরাত্রির আকন্দ কোনটার বাজার বেশি সেই দিকেই তাকিয়ে।

ক্রেতা তনুশ্রী দাস জানান, বছরে এক বার ভ্যালেন্টাইন ডে বা শিব রাত্রি আসে। ফুলের দাম বৃদ্ধি হলেও মনের মানুষকে উপহার বা মনের মানুষের মঙ্গল কামনার জন্য তা মেনে নিতেই হবে। তবে এক ধাক্কা ফুলের দাম মাত্রাধিক বৃদ্ধি পেয়েছে।

এক ফুল বিক্রেতার মতে আমাদের জেলায় ফুল মজুত করে রাখার মত ভাল হিমঘর নেই। তাই ফুল ব্যবসায়ীরা সারা বছর ক্ষতির মুখে পড়ে। তাছাড়া হিমঘর না থাকার জন্য অনেক ফুল নষ্ট হয়ে যায়। যার ফলে ফুলের দাম একটু বেড়ে যায়। ফুলের চাহিদা থাকলেও তা পুরন করা যায় না। একদিনই মুলত ফুলের চাহিদা বাড়ে তাই অনেক ফুল ব্যবসায়ী ভরসা করে বেশী ফুল দোকানে মজুত করছেন না।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech