ভারতের ফিল্মফেয়ারে বাংলাদেশের পাঁচ তারকা

  27-03-2024 03:23AM

পিএনএস ডেস্ক: বলিউড ইন্ডাস্ট্রির সর্বোচ্চ সম্মানিত পুরস্কার হিসেবে ধরা হয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসকে। বলিউডের পাশাপাশি টালিউড ইন্ডাস্ট্রিতেও রয়েছে এই অ্যাওয়ার্ডসের প্রচলন। বহু বছর ধরেই ওপার বাংলার শোবিজ অঙ্গনের তারকাদের ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’ প্রদান করা হয়।

আগামী ২৯ মার্চ কলকাতার বিলাসবহুল আইটিসি রয়েল বেঙ্গলে বসছে এবারের ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’ এর আসর। ২০২৩ সালে টালিউডে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্য থেকে বেছে নেওয়া হবে সেরাদের।

ওপার বাংলার পাশাপাশি এবারের মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের পাঁচজন তারকা। যারা টলিউডের বিভিন্ন সিনেমার সঙ্গে গত বছর সম্পৃক্ত ছিলেন।

এই পাঁচজন হলেন- জয়া আহসান, অপি করিম, সোহেল মণ্ডল, তাসনিয়া ফারিণ ও কণ্ঠশিল্পী মাহতিম সাকিব। এদের মধ্যে জয়া আহসান ২টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন।

গত ২৬ মার্চ রাতে এ মনোনয়নের তালিকা ফিল্মফেয়ার কর্তৃপক্ষ প্রকাশ করেছে।

ফিল্ম ফেয়ারে দুটি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন জয়া আহসান। ‘দশম অবতার’ সিনেমার জন্য কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেত্রী ও ‘অর্ধাঙ্গিনী’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী ক্যাটাগরিতে তিনি মনোনয়ন পেয়েছেন।

জয়ার সঙ্গে সেরা অভিনেত্রীর মনোনয়ন তালিকায় আরও আছেন কোয়েল মল্লিক, চূর্ণী গাঙ্গুলি, ঋতাভরী চক্রবর্তী, স্বস্তিকা মুখার্জি ও শোলাঙ্কি রায়। আর পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে তাকে অনসূয়া মজুমদার, অপরাজিতা আঢ্য, মল্লিকা মজুমদার ও শ্রাবন্তী চ্যাটার্জির সঙ্গে লড়তে হবে।

সমালোচকদের রায়ে সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের দুই অভিনেত্রী অপি করিম ও তাসনিয়া ফারিণ। তারা অপি করিম চৌধুরী পরিচালিত যৌথ প্রযোজনার ‘মায়ার জঞ্জাল’ সিনেমার জন্য মনোনয়ন পেয়েছেন। অন্যদিকে তাসনিয়া ফারিণ অতনু ঘোষের ‘আরও এক পৃথিবী’র জন্য মনোনয়ন পেয়েছেন।

অপি ও ফারিণের সঙ্গে তালিকায় আরও আছেন অনুরাধা মুখোপাধ্যায়, গার্গী রায়চৌধুরী, মমতা শঙ্কর ও স্বস্তিকা মুখার্জি। এছাড়া সেরা নবাগত অভিনেত্রীর মনোনয়ন তালিকায়ও রয়েছে ফারিণের নাম। তাদের সঙ্গে আরও আছেন সৃজা দত্ত ও সৌমিতৃষা কুন্ডু।

পার্শ্বচরিত্রে সেরা অভিনেতার মনোনয়ন তালিকায় আছেন বাংলাদেশের অভিনেতা সোহেল মণ্ডল। ‘মায়ার জঞ্জাল’ সিনেমার জন্য তিনি এ মনোনয়ন পেয়েছেন। তালিকায় তার সঙ্গে আরও রয়েছেন অনির্বাণ চক্রবর্তী, কৌশিক গাঙ্গুলি, যীশু সেনগুপ্ত, অনির্বাণ ভট্টাচার্য, বিক্রম চ্যাটার্জি ও অম্বরীশ ভট্টাচার্য।

সেরা গায়কের তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের তরুণ গায়ক মাহতিম সাকিব। ‘চিনি ২’ সিনেমায় গাওয়া ‘তুমি জানতেই পারো না’ গানের জন্য মনোনয়ন পেয়েছেন তিনি। তার সঙ্গে তালিকায় আরও রয়েছেন— অনুপম রায়, অরিজিৎ সিং, রূপম ইসলাম, যৌথভাবে ঈশান মিত্র ও রণজয় ভট্টাচার্য।

পিএনএস/সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন