ভুটানকে বিবিআইএনএ-তে চায় বাংলাদেশ

  27-04-2024 11:39AM



পিএনএস ডেস্ক: ভুটানকে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে ব্যবসাবাণিজ্য সহজ করার লক্ষ্যে বিবিআইএন এমভিএ কাঠামোতে পুনরায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ভুটানের রাজধানী থিম্পুতে বাংলাদেশ-ভুটান ৯ম বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এই আহ্বান জানান। জবাবে ভুটান বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনার আশ্বাস দিয়েছে।

বাংলাদেশ ও ভুটানের মধ্যে ৯ম বাণিজ্য সচিব পর্যায়ের সভা ২৪-২৫ এপ্রিল থিম্পুতে অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং ভুটান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ভুটানের শিল্প বাণিজ্য ও কর্মসংস্থান সচিব তাশি ওয়াংমো। উভয় দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত প্রতিনিধিদলে দুদেশের রাষ্ট্রদূতরা অংশগ্রহণ করেন।

বৈঠকে উভয়পক্ষ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এর মধ্যে বিশেষ করে বাণিজ্য বৃদ্ধিতে শুল্ক ও অশুল্ক বাধা দূর এবং রপ্তানি সুবিধা বৃদ্ধি, বিনিয়োগ, ট্রানজিট এবং যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা, পর্যটন, কাস্টমস ও ল্যান্ড পোর্টের বিদ্যমান চ্যালেঞ্জসমূহ দূর করার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে সম্মত হয়।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন