জেনে নিন চুলের যত্নে ডিমের ব্যবহার

  30-09-2018 07:43PM

পিএনএস ডেস্ক : স্বাস্থ্যজ্জ্বল চুল কার না পছন্দ? কিন্তু বাইরে বের হবার কারণে বিভিন্ন দূষণে চুল ক্ষতিগ্রস্ত হয়। সব সময় চুল পুরো ঢেকে রাখা সম্ভব হয় না। এ কারণে মাঝে মধ্যে চুলের যত্ন নেওয়া দরকার। তা না হলে চুল পড়া বেড়ে যায়, চুল রুক্ষ হয়ে পড়ে।

ডিমে প্রচুর পরিমাণে খনিজ, প্রোটিন এবং ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে যা দুর্বল চুলের জন্য দারুন উপকারী। এগুলো চুল পড়া রোধ করে।সেই সঙ্গে চুলের বৃদ্ধি ঘটায়।

চুলের যত্নে নানাভাবে ডিম ব্যবহার করা যায়। যেমন-

১. একটা বাটিতে ডিমের কুসুম ভালভাবে ফেটে নিন। আরেকটা বাটিতে ২ টেবিলচামচ টক দই ভালভাবে বেক করুন। এখন দইয়ের মধ্যে ডিমের কুসুমটা মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এটি চুলের গোড়ায় ভালভাবে ম্যাসাজ করে লাগান। ২ থেকে তিন ঘণ্টা পর চুলটা ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন এটি করলে চুল হয়ে হয়ে উঠবে মজবুত ও ঝলমলে।

২. একটা বাটিতে ভালভাবে পুরো ডিম ফেটে নিন। এরপর এতে ১ থেকে ২ চা চামচ মধু মেশান। এবার মিশ্রণটি চুলের গোড়ায় ভালভাবে ম্যাসাজ করে লাগান। ১ থেকে ২ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একদিন এটি করলে চুল পুষ্টি পাবে।

৩. ডিমের সাদা অংশ ভালভাবে ফেটে তাতে অ্যালোভেরা জেল মিশিয়ে চুলে লাগাতে পারেন। এটি চুল মজবুত করতে সাহায্য করবে।

৪. ডিমের সাদা অংশ ভালভাবে ফেটে তাতে নারিকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের রুক্ষভাব দূর করবে।

৫. একটা ডিম ভালভাবে ফেটে তাতে একটা কলা চটকিয়ে ভালভাবে মেশান। এরপর এতে নারিকেল তেল নিন। এখন মিশ্রনটি চুলে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। তারপর ভালভাবে শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের গোড়া মজবুত করবে, চুলের বৃদ্ধি ঘটাবে।সূত্র: বিউটিহেলথটিপস

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন