বুক জ্বালা কমায় যে খাবার

  24-01-2019 04:18PM

পিএনএস ডেস্ক : পেটে গ্যাসের জন্য প্রভাবে গলা-বুক জ্বালা থেকে টক ঢেকুর এই ধরনের সমস্যায় পড়তে হয় অনেককেই। খাওয়া-দাওয়ার পরই গলা-বুক জ্বালা হওয়া থেকে রক্ষা পেতে নিয়মিত হজমের ওষুধও খেয়ে থাকেন অনেকেই। আমাদের পাকস্থলিতে পরিপাকের কাজের জন্য অ্যাসিড জমা থাকে। তবে খাওয়া-দাওয়ার অনিয়ম, অতিরিক্ত তেল-মসলার প্রভাবে পাকস্থলিতে এই অ্যাসিডের পরিমান বেড়ে যায়। আর তখনই যেকোনো খাবার খেলে বুক জ্বালা শুরু হয়ে যায়।

চিকিৎসকদের মতে, খাবার পেটে যাওয়ার পথ যেহেতু খাদ্যনালি তাই এই অ্যাসিড পাকস্থলি থেকে সোজা খাদ্যনালিতে চলে আসে। অন্যদিকে খাদ্যনালি আমাদের হার্টের প্রায় পাশ দিয়েই যায় তাই হৃদযন্ত্রেই জ্বালাপোড়া হচ্ছে এমনটা মনে হয়। কিন্তু এটি আসলে আমাদের খাদ্যনালির জ্বালাপোড়া।

ত্বকে অ্যাসিড লাগলে যেমন জ্বালা করে তেমনই খাদ্যনালির পথে অ্যাসিড চলে এলেও সেখানে জ্বালা করে। তবে খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার রাখলে এই গলা-বুক জ্বালার প্রবণতা অনেকখানি কমিয়ে আনা যায়।

কলা

কলা এমন এক ফল, যাতে অ্যাসিডের মাত্রা খুব কম এবং ফাইবারের মাত্রা বেশি। ফাইবার বেশি থাকায় এটি গলা-বুক জ্বালা কমাতে পারে। তাই বদহজম ও অ্যাসিডের সমস্যা থেকে রক্ষা পেতে প্রতিদিন ডায়েটে রাখুন এই ফল।

ওটমিল

শরীরের অতিরিক্ত অ্যাসিড শোষণ করার ক্ষমতা আছে ওটসের। এছাড়া এতে ফাইবারের পরিমানও খুব বেশি। তাই বদহজম তো কমেই এবং অ্যাসিড শোষণ করে গলা-বুক জ্বালা থেকেও বাঁচায়। তাই সকাল-বিকেলে নাস্তায় রাখতে পারেন ওটস।

আদা

খাবারের সময় নিয়মিত খান আদা। এটি হজমে তো সাহায্য করেই সঙ্গে নানা রোগ প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে। আদায় থাকা জিঞ্জারল অ্যাসিডের সঙ্গে লড়াই করে।

সবুজ সবজি

খাদ্য তালিকায় যতটা পারেন সবুজ শাক-সবজি রাখুন। এটি সহজে হজম হয় ও নানা শারীরিক সমস্যার সমাধানেও কাজ করে। নিয়মিত সবুজ সবজি খাবেন দেখবেন বুক জ্বালা অনেক কমে গেছে।

টকদই

খাওয়া-দাওয়ার পর অল্প পরিমানে টকদই খান। এটি পাকস্থলি ঠাণ্ডা রাখে। ভাল ব্যাকটেরিয়া জাগিয়ে তোলে এবং পরিপাক ক্রিয়ায় সাহায্য করে। তবে খালি পেটে টকদই খেলে তা ক্ষতি করে শরীরের। দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিডের প্রভাবে তখন শরীরে অ্যাসিডের পরিমান বেড়ে যায়। তাই অল্প পরিমানে ও অবশ্যই খাওয়া-দাওয়ার পরখাবেন টকদই।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন