অনুমোদিত তিন হাসপাতালে করোনা পরিক্ষার খরচ ৩৫০০টাকা!

  30-04-2020 01:47AM

পিএনএস ডেস্ক: দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার এবার বেসরকারি তিনটি হাসপাতালে নমুনা পরীক্ষা ও চিকিৎসার অনুমতি দিয়েছে সরকার। ৩৫০০ টাকা খরচে এই তিন বেসরকারি হাসপাতালে নমুনা পরীক্ষা করাতে পারবেন এসব হাসপাতালে ভর্তি থাকা রোগীরা।

হাসপাতাল তিনটি হলো- এভারকেয়ার হাসপাতাল (আগের নাম অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল ও ইউনাইটেড হাসপাতাল।

এর বাইরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে স্থাপিত দেশের প্রথম বেসরকারি পিসিআর ল্যাবেও নমুনা পরীক্ষা করানো যাবে। তবে সেখানে কোনো টাকা খরচ করতে হবে না।

বুধবার (২৯ এপ্রিল) রাতে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ঢাকার এভারকেয়ার হাসপাতাল (আগের নাম অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল ও ইউনাইটেড হাসপাতাল— এই তিনটি হাসপাতালে ভর্তি থাকা রোগীরা কোভিড-১৯ সংক্রমণ পরীক্ষা করতে পারবে সেখানেই। এ ক্ষেত্রে তিনটি প্রতিষ্ঠান কেবল নমুনা পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় কিটের দাম রাখবে।

তিনি বলেন, সাধারণত এই কিটের দাম দুই হাজার ৫০০ থেকে দুই হাজার ৮০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এছাড়া আরও কিছু সেটআপের জন্য খরচ হয়ে থাকে। সব মিলিয়ে আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে পরীক্ষার খরচ সাড়ে তিন হাজার টাকা ঠিক করে দিয়েছি।

স্বাস্থ্য অধিদফতরের এই অতিরিক্ত মহাপরিচালক বলেন, তিনটি বেসরকারি হাসপাতালে বহির্বিভাগের রোগীদের নমুনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়নি। তবে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে বহির্বিভাগে আসা রোগীদেরও নমুনা পরীক্ষা করা হবে। সেটা সম্পূর্ণ বিনামূল্যে করা হবে। কারণ এখানে যে ল্যাব আছে, তাতে টেস্টিং কিটসহ অন্যান্য সরঞ্জাম আমরা সরবরাহ করব। তারা শুধু পরীক্ষা করে দেবে।

ঢাকার বাইরে আরও কোনো হাসপাতাল কোভিড-১৯ পরীক্ষার অনুমতি চাইলে স্বাস্থ্য অধিদফতর তা বিবেচনা করবে বলেও জানান অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, ঢাকার বাইরে যেসব হাসপাতাল এই পরীক্ষা করতে সক্ষম, তারা আমাদের কাছে আবেদন করবেন। আমাদের টিম গিয়ে তাদের ল্যাব পরিদর্শন করবেন। পরিদর্শনে তাদের ল্যাব অনুমোদন পাওয়ার উপযোগী হলে অনুমোদন পাবে। আমরা অনুমোদন দিতে প্রস্তুত।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন