জলাশয়ে আগুন, নেভাতে ৫০০০ সেনা

  20-01-2018 05:53PM

পিএনএস ডেস্ক: জলাশয়ে আগুন লেগেছে কথাটি শুনলে অবাকই লাগতে পারে। তবে ঘটনাই ঘটেছে ভারতের বেঙ্গালুরুর বেলান্দুর লেক-এ। যদিও অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হয়নি। তবে দূষণ রোধে সামাজিক সচেতনতা বাড়াতে এ অগ্নিকাণ্ড একটি বড় সতর্কবাণী। যে আগুন নেভাতে শনিবার ৫০০০ সেনা কর্মীকে নামাতে হয় বেঙ্গালুরুর এ এলাকাতে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ঘটনা সম্পর্কে কয়েকটি তথ্য বেঙ্গালুরুর বিখ্যাত তথ্যপ্রযুক্তি এলাকার মধ্যে পড়ে এই বেলান্দুর লেক। এলাকার পার্শ্ববর্তী অঞ্চলে রয়েছে সেনাবাহিনীর জমি। ক্রমাগত দূষণের জেরে এই লেক বিষাক্ত হয়ে উঠছে বলে খবর অনেকদিনই ছিল।

এবার সেখানে অগ্নিকাণ্ডের ঘটনা আরও একবার চোখ খুলে দিল প্রশাসন ও শহরবাসীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা শুক্রবার থেকেই বেশ ভালো রকমভাবে আগুন জ্বলতে দেখা যায় বেঙ্গালুরু এই লেকে। দূর থেকে ধোঁয়া দেখতে পেয়ে শোর গোল পড়ে যায়।

এরপর অগ্নিকাণ্ড মাত্রা ছাড়াতে থাকলে মোতায়েন করা হয় সেনা। ৫০০০ সেনাকর্মীর প্রচেষ্টায় এখন আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। সেনাসদস্যদের দাবি, নাগরিক এলাকাতে যাতে এই আগুন না ছড়ায়, তার জন্য সবরকমের ব্যবস্থা হচ্ছে।

উল্লেখ্য, এই লেকের সামনেই রয়েছে তথ্যপ্রযুক্তির অফিস এলাকা হোয়াইটফিল্ড। আগুন নেভানোর কাজে কর্তব্যরত সেনাকর্মীরা বলছেন, প্রচুর রাসায়নিক জাতীয় জিনিস এবং বর্জ্যপদার্থ সব মিলিয়ে ঘটে যায় এই বিপত্তি। আশপাশের নির্মাণকাজের নোংরাও এই লেক-এ ফেলা হয় বলে আগুন আরও সহজে ছড়িয়ে যেতে থাকে। নোংরা ফেনা ছড়িয়ে পড়ার ঘটনায় বেঙ্গোলুরুজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। বর্ষাকালে এই লেক দূষিত হয়ে নোংরা দুর্গন্ধ যুক্ত ফেনা ছড়াতে থাকে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন