অমৃতসরের ভয়াবহ দুর্ঘটনায় চালকের দোষ দেখছে না রেলওয়ে

  21-10-2018 12:52AM

পিএনএস ডেস্ক : ভারতের অমৃতসরের ভয়াবহ দুর্ঘটনায় চালক বা অন্য কোনো রেলকর্মীর কোনো রকম দোষ নেই বলে সাফ জানিয়ে দিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। শুধু তাই নয়, এজন্য কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলেও জানানো হয়েছে।

শুক্রবার রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি। শনিবার তিনি জানান, যে জায়গায় দুর্ঘটনা ঘটেছে, তা কোনো ক্রসিং নয়। তাই প্রহরী বা কোনো নিরাপত্তারক্ষী মোতায়েন রাখার প্রশ্নই ছিল না। দু’টি স্টেশনের মাঝে ট্রেন তার স্বাভাবিক গতিতে চলবে, এটাই নিয়ম। এক্ষেত্রেও তাই হয়েছে।

তিনি আরো বলেন, ওই এলাকায় কোনো অনুষ্ঠান চলছে বলে কোনো তথ্য রেলওয়ে কর্তৃপক্ষকে কেউ জানায়নি। তাই আগে থেকে কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া তাদের পক্ষে সম্ভব ছিল না। কোনো রেলকর্মী বা চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলেও সাফ জানিয়েছেন তিনি।

এরই মধ্যে উঠে আসছে অনুষ্ঠান আয়োজকদের চরম দায়িত্বজ্ঞানহীনতার খবর। অভিযোগ উঠেছে, ভয়াবহ দুর্ঘটনার কিছুক্ষণ আগেই এক আয়োজক মাইকে ঘোষণা করেন, রেল লাইনের ওপর দাঁড়িয়ে থাকলেও আমাদের কিছু এসে যায় না। লাইন দিয়ে ৫০০ ট্রেন গেলেও আমরা এখান থেকে সরবো না।

তখন মঞ্চে উপস্থিত ছিলেন কংগ্রেস বিধায়ক নভজ্যোৎ সিধু কউর। তাকে উদ্দেশ্য করেই এই বক্তব্য রেখেছিলেন এক আয়োজক।

বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। তুলছেন রেলের বিরুদ্ধে অভিযোগের আঙুলও। কার দোষে এই মৃত্যুর মিছিল তা নিয়ে চাপানউতোর চললেও শনিবার শোকস্তব্ধ ছিল গোটা পাঞ্জাব। শিব পুরীর কাছে দুর্গানিয়া মন্দিরের শ্মশান রীতিমতো গণচিতার চেহারা নিয়েছিল। স্বজন হারানোর বেদনা ঘিরে রেখেছিল গোটা শহর। দশেরার আনন্দ আর রোশনাই ফিকে হয়ে গেছে চিতার আগুন আর তার শোকে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন