ইসরাইলে অস্ত্র রফতানি করতে চিঠি ১৩০ ব্রিটিশ এমপির

  28-03-2024 11:29AM



পিএনএস ডেস্ক: ব্রিটেনের মেম্বার অব পার্লামেন্ট (এমপি) এবং হাউস অফ লর্ডসের মন্ত্রীরা ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গাজায় ইসরাইলের হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের প্রতিক্রিয়ায় তারা এ আহ্বান জানান।

পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনকে সম্বোধন করে লেখা একটি চিঠিকে সমর্থন করেছেন ১৩০ জনেরও বেশি পার্লামেন্ট মেম্বার। চিঠিতে ইসরাইলে অস্ত্র রফতানি নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়।

লেবার এমপি জারাহ সুলতানার নেতৃত্বে চিঠিতে ১০৭ এমপি এবং ২৭ জন সহকর্মী স্বাক্ষর করেন। এর মধ্যে সাবেক শ্রম মধ্যপ্রাচ্য মন্ত্রী পিটার হেইন, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিন এবং সাবেক লেবার নেতা জেরেমি করবিন রয়েছেন বলে জানিয়েছেন সংবাদমাধ্যম গার্ডিয়ান।

স্বাক্ষরকারীদের মধ্যে আরো রয়েছেন রক্ষণশীল রাজনীতিবিদ নোশিনা মোবারিক, পররাষ্ট্র দফতরের স্থায়ী সচিব জন কের এবং লেবার পার্টির সাবেক মন্ত্রী টেসা ব্ল্যাকস্টোন। চিঠিটি ৪৬ জন লেবার এমপি এবং প্রায় সকল এসএনপি সংসদীয় দলের সমর্থন পেয়েছে।

ইসরাইলের কাছে যুক্তরাজ্যের অস্ত্র বিক্রিকে ’সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করে চিঠিটি গাজা উপত্যকায় ব্রিটিশ-নির্মিত অস্ত্রের ব্যবহার তুলে ধরেছে। সূত্র : মিডল ইস্ট মনিটর


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন