হলি আর্টিজানের মামলা থেকে হাসনাত করিমকে অব্যাহতি

  

পিএনএস ডেস্ক : রাজধানীর হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় করা মামলা থেকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে অব্যাহতি দিয়েছেন আদালত। বুধবার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুজিবর রহমান অভিযোগপত্র গ্রহণ করে এ আদেশ দেন। একই সঙ্গে এ মামলার দুই পলাতক আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। ১৬ আগস্টের মধ্যে আসামি গ্রেপ্তারসংক্রান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

দীর্ঘ দুই বছর তদন্ত শেষে গত মাসে হলি আর্টিজান মামলার অভিযোগপত্র আদালতে পাঠানো হয়। এই মামলায় গ্রেপ্তার হওয়া হাসনাত করিমের সম্পৃক্ততা পায়নি পুলিশ। ফলে তাকে মামলার অভিযোগপত্র থেকে অব্যাহতি দেয়া হয়।

প্রসঙ্গত, হলি আর্টিজানে হামলার ঘটনায় মোট ২১ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে। যাদের মধ্যে পাঁচজন হামলার দিন ঘটনাস্থলেই নিহত হয়। আটজন পরবর্তী সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন অভিযানে নিহত হয়। জীবিত বাকি আটজনের মধ্যে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি দু'জন পলাতক। ওই ঘটনায় ৭৫টি আলামত পাওয়া গেছে, যা আদালতে পাঠানো হয়।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে অস্ত্রের মুখে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে জঙ্গিরা। ওই রাতে অভিযান চালাতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। পরদিন সকালে সেনা কমান্ডোদের অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হয়। পরে পুলিশ ১৮ বিদেশিসহ ২০ জনের মরদেহ উদ্ধার করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বেকারির এক কর্মী।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech