'আগুনের টর্নেডো' (ভিডিও)

  

পিএনএস ডেস্ক : ওটাকে টর্নেডো বলা যায় না। কারণ ওতে আগুন আছে। বিস্ময়কর হলেও সত্য, টর্নেডোর মাঝে আগুনের এই বিরল চিত্র ধারণ করা হয়েছে ব্রিটেনে। একে বলা হচ্ছে 'ফায়ার্নেডো'।

ব্রিটেনের ডার্বিশায়ারের অগ্নিনির্বাপক কর্মীরা গত মঙ্গলবার ফেসবুকে একটি ভিডিও শেয়ার করেছেন। এর মাধ্যমে এক অদ্ভুত এবং বিরল ঘটনা প্রকাশ করল লেসিস্টারশায়ার ফায়ার অ্যান্ড রেসকু সার্ভিস। ফুটেজে দেখা যায়, এক প্লাস্টিক কারখানা থেকে আগুনের ঘূর্ণায়মান কুণ্ডলী আকাশের দিকে উঠে গেছে। ওই কারখানায় আগুন লাগে। ভিডিওটি ইতিমধ্যে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ইভিনিং স্ট্যান্ডার্ড জানায়, এই আগুনের টর্নেডো প্রায় ৫০ ফুট পর্যন্ত উঠে যায়। আগুন নিয়ন্ত্রণে আনার আগেই এ ঘটনা দেখে বিস্ময়ে হতবাক হয়ে যান অগ্নিনির্বাপক কর্মীরা। সৌভাগ্যক্রমে এই আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কারখানা থেকে আগুনে আশপাশের ছোট ভবনে ছড়িয়ে পড়ে।

ভিডিও ছাড়ামাত্র তা ৫ হাজার বার শেয়ার হয়েছে। ভিউ হয়েছে সাড়ে ৩ লাখ। ফায়ার সার্ভিস জানিয়েছে এই আগুনে টর্নেডো বা 'ফায়ার হুইর্ল' কীভাবে সৃষ্টি হয়। তারা জানিয়েছেন, অগ্নিকাণ্ডের সময় ওপরের গরম বাতাসের মধ্যে শীতল বাতাস প্রবেশের কারণে ঘূর্ণায়মান অবস্থার সৃষ্টি হয়। তখন অগ্নিগোলক টর্নেডোর মতো ঘুরতে ঘুরতে ওপরের দিকে উঠতে থাকে।

এটা দেখতে যেমন ভয়ংকর, তেমনি অদ্ভুত সুন্দর, মন্তব্য করেছেন অনেকে।

ইভিনিং স্ট্যান্ডার্ড জানায়, গত মঙ্গলবার রেভেন্সবর্ন প্লাস্টিক কারখানায় আগুন লাগলে আগুনের টর্নেডো দেখা যায়। রাত একটা ২০ মিনিটে আগুন লাগে। তিনটার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

পিএনএস/এই

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech