চট্টগ্রাম সিটি করপোরেশনের ১২৩০ কোটি টাকার প্রকল্প পাস

  11-10-2018 07:55PM

পিএনএস ডেস্ক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১২৩০ কোটি টাকার প্রকল্প পাস হয়েছে। প্রকল্পে নগরের বিভিন্ন ওয়ার্ডের সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও যানজট নিরসনে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ করা হবে।

সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বিষয়টি নিশ্চিত করে বলেন, ধানমন্ত্রী শেখ হাসিনা ১২২৯ কোটি ৯৭ লাখ টাকার একটি বৃহৎ প্রকল্প বৃহস্পতিবার একনেক সভায় পাস করে দিয়েছেন।

পরবর্তীতে এ প্রকল্পের অধীনে ২০ শতাংশ যে ম্যাচিং ফান্ড ছিলো, সেগুলো সরকারি তহবিল থেকে দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। কেননা, চট্টগ্রাম সিটি করপোরেশনের সক্ষমতা, রাজস্ব আয় কম। এ প্রকল্পের অর্থ সম্পূর্ণ সরকারি তহবিল থেকে ব্যয় হবে।

নাছির উদ্দীন আরও বলেন, এ প্রকল্প বাস্তবায়িত হলে নগরের সড়ক ও যোগযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হবে। পাশাপাশি বাস-ট্রাক টার্মিনাল নির্মিত হলে নগরে আর যানজট থাকবে না। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২৯ কোটি ৯৭ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০১৮ থেকে জুন ২০২০ সাল পর্যন্ত।

প্রকল্প সূত্রে জানা যায়, এ প্রকল্পের আওতায় ৩৩২ দশমিক ০৫ কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তার উন্নয়নকাজ করা হবে। এ খাতে ব্যয় ধরা হয়েছে ৭৫৪ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার টাকা। প্রকল্পে ১৩৯ কোটি ১৬ লাখ ৯০ হাজার টাকায় অ্যাপ্রোচ রোড উন্নয়নসহ ৩৭টি ব্রিজ নির্মাণ এবং নগরের বায়েজিদের অক্সিজেন এলাকার কুলগাঁও ও বন্দরের টোল প্লাজা এলাকায় বাস-ট্রাক টার্মিনালের জন্য সাড়ে ৭ কোটি টাকায় ৩ হাজার বর্গমিটার অবকাঠামো নির্মাণ করা হবে। সাড়ে ১৬ কোটি টাকা টাকায় ২১৫ মিটার কালভার্ট নির্মাণ, ২৫ কোটি টাকায় ২৫ হাজার বর্গমিটারের ইয়ার্ড নির্মাণ এবং ৮ দশমিক ১০ একর ভূমি অধিগ্রহণ করা হবে। ভূমি ক্রয়ে ব্যয় হবে ২৬০ কোটি টাকা এবং ৩২ হাজার ৮০১ বর্গমিটার ভূমি উন্নয়নে ব্যয় ধরা হয়েছে সাড়ে ৩ কোটি টাকা। ফিজিক্যাল ও প্রাইস কন্টিনজেন্সিতে ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি টাকা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন