চকবাজারের চুড়িহাট্টাতে এখনও আতঙ্ক কমেনি

  23-02-2019 11:27AM


পিএনএস ডেস্ক: পুরান ঢাকার চকবাজার এলাকার পশ্চিমের ওই ছোট্টগলিটি এখন মৃত্যুপুরী। শোকের চাদরে ঢাকা চুড়িহাট্টায় আতঙ্ক এখনও কমেনি।

৬৭ জনের মর্মান্তিক মৃত্যু ও অসংখ্য মানুষের দগ্ধ হওয়ার ঘটনায় শুধু স্বজন হারারাই কাঁদছেন না, কাঁদছেন ঢাকাবাসী। কাঁদছেন সারা দেশের মানুষ। সর্বত্র এখন শোকের ছায়া।

সেখানে নেই নিত্যদিনের কোলাহল। নেই গাড়ির হর্ন। কর্মব্যস্ত মানুষের রুদ্ধশ্বাসে ছুটে চলার দৃশ্যও নেই।

গত বুধবার রাতে লাগা ভয়াবহ আগুনে এলাকাবাসীর চোখেমুখে বেদনার ছাপ। ঘটনার দু’দিন পরও আশপাশের এলাকাসহ ঢাকার অন্যান্য অঞ্চল এবং দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষ ছুটে আসছেন ঘটনাস্থল দেখতে।

চুড়িহাট্টা এখন যেন দুর্যোগে লণ্ডভণ্ড এক জনপদ। রাস্তার ওপর স্পষ্ট দগদগে ক্ষত। পড়ে রয়েছে কাগজ, কাপড়, প্যাকিং বাক্সের টুকরো, টিনের কৌটা। ফায়ার ব্রিগেডের পানি সেই পুড়ে যাওয়া বিপুল কালো আবর্জনাকে ধুয়েমুছে সাফ করতে পারেনি।

ছাই-কয়লার সেইসব ধ্বংসস্তূপের ওপর দিয়ে দুর্ঘটনাস্থলে যাচ্ছেন শত শত মানুষ। শোকে বেদনায় মুহ্যমান তারা। ভবনের সামনে দাঁড়িয়ে অনেকে স্বজনের জন্য চোখের পানি ফেলেছেন।

এদিকে ওয়াহেদ মঞ্জিলে আন্ডারগ্রাউন্ডে বিভিন্ন ধরনের কেমিক্যালের সারি সারি ড্রাম, শত শত বস্তা, টিনের মাঝারি সাইজের ড্রাম পাওয়া গেছে। মূলত ফায়ার সার্ভিসের কর্মীরা মরদেহের সন্ধান করতে গিয়ে এসব আবিষ্কার করেন।

শুধু আন্ডারগ্রাউন্ডই নয়, নিচতলা, দোতলা, তিনতলা এমনকি চারতলায়ও কেমিক্যালের অবৈধ গোডাউন গড়ে তোলা হয়েছে। এর মধ্যে নিচতলার কেমিক্যালই আগুনের উৎস বলে মনে করা হচ্ছে।

কেননা, আন্ডারগ্রাউন্ডের কেমিক্যালের মজুদ অক্ষতই রয়েছে। পুরে গেছে নিচতলা থেকে এর উপরের তলায় রাখা কেমিক্যালের ড্রাম-বস্তা।

ওয়াহেদ মঞ্জিলের বাসিন্দা রফিকুল ইসলাম জানান, ভবনটিতে নকল পারফিউম তৈরি করা হতো। আমরা যখনই যাতায়াত করতাম তখন গন্ধ পেতাম। বিষয়টি বাড়ির মালিককে জানানো হয়েছিল। কিন্তু তিনি কোনো পদক্ষেপ নেননি। ভবনটিতে মালিকের ছেলে সোহেলও বসবাস করতেন।

শুক্রবার পৃথকভাবে ঘটনাস্থল পরিদর্শন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দক্ষিণ সিটি কর্পোরেশন এবং শিল্প মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি। প্রথমে সিটি কর্পোরেশনের তদন্ত দল, এর পরে শিল্প মন্ত্রণালয় থেকে গঠিত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন