রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা চুক্তি স্বাক্ষর

  29-05-2020 07:03PM

পিএনএস ডেস্ক : রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার জন্য সেনাবাহিনী ও রাশিয়ান পিসিএস কোম্পানির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস হলে শুক্রবার পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল (এনএসপিসি), বাংলাদেশ সেনাবাহিনী এবং রাশিয়ান পিপিএস কোম্পানি জেএসসি ইলিরনের মধ্যে এই ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন অন (ইপিসি) চুক্তি স্বাক্ষর হয়।

ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল শফিকুর রহমান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ইপিসি চুক্তি মূল্য ২৮৭ দশমিক ৪৯৭ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৪২৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ১০০ টাকা। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বাংলাদেশ সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার (পিপিএস) পরিকল্পনা ও বাস্তবায়নের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীকে দিয়েছে। বাংলাদেশ ও রাশান ফেডারেশন এর মধ্যে স্বাক্ষরিত প্রোটোকল অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ কার্যক্রম রাশান ফেডারেশনের বিশেষায়িত পিপিএস কোম্পানি জেএসসি ইলিরন এর মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন