আজ বিজয়া দশমী, চলছে সিঁদুর উৎসব মন্দিরে মন্দিরে

  19-10-2018 02:22PM

পিএনএস, তানোর (রাজশাহী) সংবাদদাতা: আজ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাম্বলীদের অন্যতম উৎসব শারদীয় দুর্গাপূজার।

এ বছর দেবীদূর্গা এসেছেন ঘোড়ায় চড়ে এবং চলে যাবেন দোলায় (পালকী) চড়ে। তাই দেবী দূর্গার বিদায়ের শেষ মুর্হূতে অবিরাম ঢাকবাজনা, শঙ্খ আর উলুধ্বনির মধ্যে চলছে সিঁদুর উৎসব। বিবাহিত হিন্দু নারীদের উপচে পড়া ভিড় পড়েছে মণ্ডপে মণ্ডপে । দেবী দূর্গার চরণে ভক্তি নিবেদন শেষে তারা একে অন্যকে সিঁদুর পরাচ্ছেন। আর সিঁদুর খেলা শেষে দেবীকে বিসর্জন দেয়া হবে।

আজ শুক্রবার প্রতিমা বিসর্জন করা হবে। বিদায়ের বেদনায় ভারাক্রান্ত হয়ে ওঠে তাদের মন। তবে এর আগে সকাল থেকেই উপজেলার ৫৯টি পূজামণ্ডপে গুলোতে দেখা গেছে সিঁদুর শুভণ ও শান্তিজল গ্রহণের জন্য রমনীদের ভিড়। মণ্ডপে মণ্ডপে শুরু হয় নারীদের সিঁদুর খেলা। আনন্দের বন্যায় ভেসে যান তারা। নারীরা তাদের এবং পরিবারের কল্যাণে এই ধর্মীয় আচার পালন করেন।
একে অপরকে আলিঙ্গণ করে বিজয়ার শুভেচ্ছা জানান তারা। লাল সিঁদুর দেবী দুর্গার পায়ে নিবেদন করে সেই সিঁদুর পা থেকে তুলে নিয়ে সিঁথিতে দিয়ে আগামী দিনের জন্য শুভ কামনা করা হয় মন্দিরে মন্দিরে। কিন্তু সিঁদুর খেলা হিন্দুদের রঙ খেলার থেকে কিছুটা ভিন্ন বৈশিষ্ট্য ধারণ করে।

এর প্রধান বৈশিষ্ট্য হলো এই খেলা কেবল বিবাহিত নারীদের মধ্যে সীমাবদ্ধ। এই বৈশিষ্ট্যের কারণ হলো সিঁদুর বিবাহিত নারীদের প্রতীক। তাই অবিবাহিত নারী ও বিধবাদের জন্য এ খেলার ক্ষেত্রে বিশেষ নিষেধ রয়েছে। এর পরই ভক্তদের মনে বেজে ওঠে বিদায়ের সুর। দেবী দুর্গাকে বিসজর্ননের প্রস্তুতি শুরু হয় উপজেলার মন্দিরগুলোতে।

তানোর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম বলেন, এ বছর তানোর উপজেলায় ৫৯ পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে সুশৃঙ্খল পরিবেশে। আশা করছি শান্তিপূর্ণভাবে উপজেলার সব মন্দিরগুলোর প্রতীমা বিসর্জন অনুষ্ঠিত হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন