নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নমুনা প্রশ্নে শহিদ আবু সাঈদ

  12-09-2024 10:17PM

পিএনএস ডেস্ক: এ বছরের বিদ্যালয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের (বার্ষিক পরীক্ষা) নমুনা প্রশ্নে স্থান পেয়েছে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে নিহত রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদের প্রসঙ্গ।

সামাজিক যোগাযোগমাধ্যমে নবম শ্রেণির বাংলা বিষয়ের একটি নমুনা প্রশ্ন ছড়িয়ে পড়েছে। সেখানে আবু সাঈদের একটি ইলাস্ট্রেশন দিয়ে শিক্ষার্থীদের কাছে দুটি প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছে। বুধবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ওয়েবসাইটে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকাটি প্রকাশ করা হয়েছে। সেখানেও আবু সাঈদের ইলাস্ট্রেশনটি পাওয়া গেছে। এই নমুনা প্রশ্ন মাথায় রেখে বিদ্যালয়গুলো নিজেদের মতো করে প্রশ্নপত্র প্রণয়ন করবে।

প্রশ্নটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:
২০. ছবিটি কৌশিক সরকারের আঁকা। ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ করো এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও।

ক. ছবির বিষয় এবং চিত্রশিল্পী/চিত্রগ্রাহকের দৃষ্টিভঙ্গি বর্ণনা কর।

খ. ছবিটি ‘স্মৃতিস্তম্ভ’ কবিতার মূল চেতনা তুলে ধরে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।

পরমার্জিত প্রশ্নকাঠামোয় দেখা গেছে, বাংলার রচনামূলক দৃশ্যপটনির্ভর অংশে ২০ নম্বর প্রশ্নে কোটা সংস্কার আন্দোলনের এই অন্যতম নায়ক আবু সাঈদের ছবি এঁকে তা নিয়ে রয়েছে প্রশ্ন। এর ফলে শিক্ষার্থীরা আবু সাঈদ ও কোটা আন্দোলন সম্পর্কে জানতে পারবেন বলে মনে করেন শিক্ষাবিদরা। বর্তমানে নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষা কার্যক্রম চলছে। তবে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর বলছে, এই শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয়। এ জন্য তারা ২০১২ সালের পুরোনো শিক্ষাক্রমকে প্রাধান্য দিয়ে কার্যক্রম শুরুর করার সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী ডিসেম্বর অনুষ্ঠেয় বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা তৈরি করে দিয়েছে এনসিটিবি। যেখানে বিভিন্ন শ্রেণির নানা বিষয়ের নমুনা প্রশ্ন করে দেওয়া হয়েছে।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন