না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন হলিউড অভিনেতা জেমস আর্ল জোন্স

  10-09-2024 05:31PM

পিএনএস ডেস্ক: না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন জনপ্রিয় হলিউড অভিনেতা জেমস আর্ল জোন্স। গত ৯ সেপ্টেম্বর মারা গেছেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৩। জোন্সের মৃত্যুর খবরটি নিশ্চিত করেন তার এজেন্ট ব্যারি ম্যাকফারসন।

দীর্ঘ সত্তর বছরের ক্যারিয়ারে মঞ্চ ও পর্দায় অভিনয়ের মাধ্যমে দর্শকহৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। বিশেষ করে তার ভরাট কণ্ঠস্বরের জন্য বারবার সিনেমাপ্রেমীদের প্রশংসা কুড়িয়েছেন এই অভিনেতা।

অভিনয়ে ক্যারিয়ার গড়ার আগে কোরিয়ান যুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীতে কাজ করেছিলেন জোন্স। ১৯৫৭ সালে সানরাইজ এট ক্যাম্পোবেলোতে ব্রডওয়েতে আত্মপ্রকাশ করেন এই অভিনেতা।

‘ফিল্ড অফ ড্রিমস’, ‘কামিং টু আমেরিকা’, ‘কোনান দ্য বারবারিয়ান’, ‘দ্য লায়ন কিং’সহ কয়েক ডজন সিনেমায় অভিনয় করেছেন জোন্স। স্টার ওয়ার্স সুপারভিলেন ডার্থ ভাডারকে তার স্বতন্ত্র কণ্ঠ দেওয়ার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন তিনি।

কর্মজীবনে তিনটি টনি পুরস্কার জিতেছিলেন জোন্স, যার মধ্যে দুটি এমি এবং একটি গ্র্যামি। পাশাপাশি ২০১১ সালে আজীবন কৃতিত্বের জন্য একটি সম্মানসূচক অস্কার পান।

১৯৭১ সালে সিডনি পোইটিয়ারের পর সেরা অভিনেতার জন্য একাডেমি পুরস্কারের জন্য মনোনীত দ্বিতীয় কৃষ্ণাঙ্গ ব্যক্তি হয়েছিলেন জোন্স। এ ছাড়া একাডেমি পুরস্কার এবং গোল্ডেন গ্লোব অর্জন করেছিলেন। ক্যারিয়ারে ‘ফিল্ড অব ড্রিমস’, ‘কামিং টু আমেরিকা’, ‘কোনান দ্য বারবারিয়ান’, ‘দ্য লায়ন কিং’সহ কয়েকটি সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন জোন্স।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন