গুনাহ মাফের ৫ আমল

  29-06-2024 12:38AM



পিএনএস ডেস্ক: কোরআন ও হাদিসে এমন কিছু আমলের কথা বর্ণিত হয়েছে, যেগুলোর মাধ্যমে বান্দার গুনাহ মাফ হয়। এখানে ৫ টি আমলের কথা উল্লেখ করা হলো।

বেশি বেশি সেজদা করা : রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহর জন্য অবশ্যই বেশি বেশি সিজদা করবে। কেননা তুমি যখনই আল্লাহর জন্য একটি সিজদা করবে, মহান আল্লাহ এর বিনিময়ে তোমার মর্যাদা এক ধাপ বৃদ্ধি করবেন এবং তোমার একটি গুনাহ ক্ষমা করে দেবেন।’ (তিরমিজি)

অজু করে মসজিদে যাওয়া : রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আমি কি তোমাদের এমন কাজের কথা জানাব না, যা করলে আল্লাহ বান্দার গুনাহ ক্ষমা করেন এবং মর্যাদা বৃদ্ধি করেন? সাহাবারা জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসুল (সা.)! আপনি বলুন। তিনি বলেন, কষ্টকর অবস্থাতেও পরিপূর্ণভাবে অজু করা, নামাজের জন্য বেশি পদক্ষেপে মসজিদে যাওয়া এবং এক (ওয়াক্ত) নামাজের পর আরেক (ওয়াক্ত) নামাজের জন্য অপেক্ষায় থাকা। (সহিহ মুসলিম)

ভালো কাজ করা : মন্দ কাজ হয়ে গেলে সঙ্গে সঙ্গে ভালো কাজ করার দ্বারাও গুনাহ মাফ হয়। আল্লাহতায়ালা বলেন, ‘নিঃসন্দেহে সৎ কাজ মুছে ফেলে মন্দ কাজ।’ (সুরা হুদ ১১৪)

তওবা করা : তওবার দ্বারা অতীতের পাপরাশি ক্ষমা করে দেওয়া হয়। আল্লাহতায়ালা বলেন, ‘তারা নয়, যারা তওবা করে, ইমান আনে ও সৎকর্ম করে। আল্লাহ তাদের গুনাহগুলো পরিবর্তন করে দেবেন নেকি দিয়ে।’ (সুরা ফুরকান ৭০)

দুঃখ-কষ্টে ধৈর্য ধারণ : রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো মুসলিম ক্লান্তি, রোগ-ব্যাধি, দুশ্চিন্তা, দুঃখ-কষ্ট পেলে এমনকি তার শরীরে কাঁটাবিদ্ধ হলে আল্লাহ এর মাধ্যমে তার সব গুনাহ ক্ষমা করেন। (সহিহ বুখারি) মহান আল্লাহ আমাদের এমন আমলগুলো নিয়মিতভাবে করার তাওফিক দান করুন। আমিন।


এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন