১৫ আগস্ট ঘিরে যত পরিকল্পনা আ’লীগের

  14-08-2024 11:27AM


পিএনএস ডেস্ক: গত ১৫ বছর ক্ষমতায় থাকাকালীন জাঁকজমক ও অনাড়ম্বর পরিবেশে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করে আসছে আওয়ামী লীগ। গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ওই ঘটনায় শীর্ষ পর্যায়ের মন্ত্রী-নেতাদের কেউ কেউ বিদেশে পাড়ি জমিয়েছেন। আর বেশির ভাগ দেশের ভেতরেই আত্মগোপনে রয়েছেন। দলটির চরম বিপর্যয়ের পর জাতীয় শোক দিবস পালন নিয়ে শীর্ষ পর্যায়ের নেতাদের মধ্যে বিভক্ত দেখা দিলেও দলীয় প্রধান শেখ হাসিনা ভারত থেকে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের দৃঢ়ভাবে দিবসটি পালনের আহ্বান জানাচ্ছেন বলে আওয়ামী লীগের একটি ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে।

ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগ। এ কর্মসূচির মধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ মাহফিল এবং কলাবাগান মাঠ হয়ে ধানমন্ডির ৩২ নম্বর পর্যন্ত শোক র্যাকলি রয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া আওয়ামী লীগের একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচির তথ্য জানা গেছে। প্রেস বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার স্বাক্ষর রয়েছে। যদিও এ সম্পর্কে আওয়ামী লীগের কেন্দ্রীয় কোনো নেতা বা দফতর সংশ্লিষ্ট কারো কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। গত ৫ আগস্ট দুপুরের পর থেকে গতকাল পর্যন্ত বেশির ভাগ কেন্দ্রীয় নেতার ফোন নম্বর এখনো বন্ধ রয়েছে। অন্য যাদের ব্যক্তিগত মোবাইল নম্বর খোলা রয়েছে তারা কল রিসিভ করছেন না। অবশ্য ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মিরাজ হোসেন ১৫ আগস্টের কর্মসূচি প্রসঙ্গে গতকাল বলেন, কেন্দ্রের নির্দেশনা আছে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করার জন্য। দিবসটি উপলক্ষে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠান করা হবে কিনা সেটা পরিবেশ পরিস্থিতির ওপর নির্ভর করছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কেন্দ্রের কোন কোন নেতা থাকবেন সে বিষয়ে এখনো কিছু জানি না। নেতাদের কেউ বিদেশ চলে গিয়েছেন, কেউ কেউ ঢাকায় রয়েছেন। ওই দিন সকালেই হয়তো সুনির্দিষ্টভাবে জানা যাবে।

আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, ১৫ আগস্ট কর্মসূচি পালন নিয়ে দলটির হাইকমান্ডের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। উদারপন্থী আওয়ামী লীগ নেতাদের মতে, দলীয় প্রধান শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে কর্মীদের বিপদের মুখে ঠেলে দিয়ে দেশত্যাগ করায় সকল পর্যায়ের নেতৃবৃন্দের মধ্যে চরম হতাশা সৃষ্টি হয়েছে। এ হতাশা কাটিয়ে উঠতে যথেষ্ট সময় লাগবে। ফলে বর্তমান পরিস্থিতিতে কোনোভাবেই কোনো ধরনের কর্মসূচি পালন করা সমীচীন বলে মনে করছেন না দলটির উদারপন্থী নেতারা। অন্য দিকে আওয়ামী লীগের কট্টরপন্থী নেতারা যেকোনো মূল্যে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করতে চান। আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনাও কট্টরপন্থী নেতাদের সাথে একাত্মতা প্রকাশ করে তাদের ওপরই ঢাকায় কর্মসূচি সফল করার দায়িত্ব দিয়েছেন। এ ছাড়াও শেখ হাসিনা নিজেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও কলে কথা বলছেন এবং নেতাকর্মীদের ১৫ আগস্ট কর্মসূচি পালনে উদ্বুদ্ধ করছেন।

একটি বিশ্বস্ত রাজনৈতিক সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ দলটির কট্টরপন্থী নেতারা ১৫ আগস্টকে কেন্দ্র করে ভয়াবহ কর্মসূচি হাতে নিয়েছেন। আলোচনা আছে, ১০ আগস্ট জুডিশিয়াল ক্যু করার পরিকল্পনা ছিল আওয়ামী লীগের। সেটা বাস্তবায়ন না হওয়ায় ১৫ আগস্ট নিয়মিত কর্মসূচির আড়ালে ঢাকায় সারা দেশ থেকে নেতাকর্মীদের জড়ো করে একটি ‘প্রতিবিপ্লব’ এর চিন্তা করছে আওয়ামী লীগ। এজন্য তৃণমূল পর্যায়ের নেতাকর্মী ও আওয়ামী ঘনিষ্ঠ আমলাসহ প্রশাসনের বেশকিছু কর্মকর্তার সাথে ভারত থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন এবং বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ওই দিন নেতাকর্মীদের সাথে প্রথমেই ফুল দিতে যাবেন আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজ। গতকাল তিনি ধানমন্ডির ৩২ নম্বর পরিদর্শন করেন। সোহেল তাজের সাথে থাকার কথা রয়েছে বঙ্গবীর কাদের সিদ্দকীর। এরপর পরিস্থিতি বুঝে ঢাকায় অবস্থানরত অন্য নেতারা মাঠে নামবেন। এ ছাড়াও কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের জন্য আওয়ামী লীগের সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ১৫ আগস্ট নিয়ে দৃঢ়তার সঙ্গে পোস্ট দিচ্ছেন। এমন একজন কৃষক লীগেরসহ স্থানীয় সরকার সম্পাদক সামিউল বাসির সামি ফেসবুকে লিখেছেন, মার্চ টু ৩২! ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সকালে শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে আমরা সবাই ঐতিহাসিক ধানমন্ডি ৩২-এ ফুল দিয়ে শ্রদ্ধা জানাবো।

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন আজম এক ভিডিও বার্তায় নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আগামী ১৫ আগস্ট বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়িতে আমাদের স্বাধীনতার স্মৃতিবিজড়িত সকল আন্দোলন সংগ্রামের ঠিকানায় আপনারা শ্রদ্ধা নিবেদন করবেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বিরুদ্ধে যে মিথ্যা মামলা করা হয়েছে তার প্রতিবাদে রাস্তায় নামবেন। তিনি আরো বলেন, ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে আমরা আমাদের প্রিয় নেত্রীকে সসম্মানে দেশে ফিরিয়ে আনব এবং আগামী দিনে যে সরকার গঠন হবে সেই সরকারের প্রধান আমরা শেখ হাসিনাকেই নির্বাচিত করব।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন