কোপা আমেরিকা: কেন নিষিদ্ধ হলেন স্কালোনি?

  29-06-2024 02:12AM



পিএনএস ডেস্ক: সবার আগেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে চিলিকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করার পর একের পর এক দুঃসংবাদ আসছে আলবিসেলেস্তা শিবিরে। ইনজুরিতে সামনের ম্যাচ থেকে ছিটকে গেছেন দলপতি লিওনেল মেসি ও মার্কাস আকুনা। আর এবার বর্তমান চ্যাম্পিয়নদের কোচ লিওনেল স্কালোনির ওপরও নেমে এসেছে নিষেধাজ্ঞার খড়গ।

লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের কোচ লিওনেল স্কালোনিকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করেছেন। যার ফলে কোপা আমেরিকায় তার দলের পরবর্তী ম্যাচে দলকে নেতৃত্ব দিতে পারবেন না। খবরটি আর্জেন্টিনা দল এবং ভক্তদের মধ্যে বিস্ময় ও অনিশ্চয়তা তৈরি করেছে।

বাংলাদেশ সময় রোববার ভোর ৬টায় নির্ধারিত এই ম্যাচে তিনি উপস্থিত থাকতে পারবেন না। এছাড়াও, ম্যাচের আগের নির্ধারিত প্রেস কনফারেন্সেও কথা বলতে পারবেন না তিনি।

বিশ্বকাপজয়ী এই কোচকে অবশ্য নিষিদ্ধ করা হয়েছে তাদের দলের পূর্ববর্তী কোপা আমেরিকার ম্যাচগুলোতে দেরিতে মাঠে প্রবেশের জন্য। এই আচরণের কারণে আয়োজকদের শৃঙ্খলামূলক ব্যবস্থা নিতে বাধ্য হতে হয়েছে। ফলে, স্কালোনি হার্ড রক স্টেডিয়ামের একটি বক্স থেকে খেলা দেখতে পারবেন। এছাড়াও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে আর্থিক জরিমানাও করা হয়েছে।

এই নিষেধাজ্ঞা কোপা আমেরিকা ২০২৪-এর সাধারণ বিধির অনুচ্ছেদ ১৪৫-এর অধীনে পড়ে। এই বিধিতে বলা হয়েছে, যদি কোনও দলের খেলোয়াড়রা নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে মাঠে উপস্থিত হয় বা রেফারি বা ম্যাচ ডেলিগেটের নির্দেশনা উপেক্ষা করে, তাহলে সংশ্লিষ্ট শৃঙ্খলাবিধি কমিটি দ্বারা শাস্তির সম্মুখীন হতে পারে। এটি প্রথম অপরাধের জন্য একটি সতর্কতা থেকে পরবর্তী অপরাধের জন্য জরিমানায় পরিণত হতে পারে।

কনমেবল আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনকে ১৫,০০০ ডলার জরিমানা করেছে ( বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ১৭ লাখ টাকা) কোপা আমেরিকা রেগুলেশনসের অনুচ্ছেদ ১০৪ এবং ১৪৫ লঙ্ঘনের জন্য। এই পরিমানটি টেলিভিশন, অংশগ্রহণ এবং পুরস্কারের অধিকার থেকে করা আয় থেকে স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হবে।

স্কালোনিকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে অনুচ্ছেদ ১৪৫ লঙ্ঘনের জন্য এবং আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন এবং স্কালোনিকে পুনরায় এই ধরনের কোনো অপরাধের পুনরাবৃত্তি না করার জন্য সতর্ক করা হয়েছে। কনমেবল ডিসিপ্লিনারি কোডের অনুচ্ছেদ ২৭ অনুসারে ভবিষ্যতে এই ধরনের কোনো অপরাধের পুনরাবৃত্তি হলে আরও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

কনমেবলের আনুষ্ঠানিক বিবৃতি

১. জরিমানা: আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনকে ১৫,০০০ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে কোপা আমেরিকা ইউএসএ ২০২৪ রেগুলেশনসের অনুচ্ছেদ ১০৪ এবং ১৪৫ লঙ্ঘনের জন্য।

২. নিষেধাজ্ঞা: লিওনেল স্কালোনিকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে অনুচ্ছেদ ১৪৫ লঙ্ঘনের জন্য।

৩. সতর্কতা: আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন এবং লিওনেল স্কালোনিকে পুনরায় অপরাধ না করার জন্য সতর্ক করা হয়েছে।

৪. নোটিফিকেশন: এই সিদ্ধান্তের সাথে সম্মতি জানাতে হবে।

এই নিষেধাজ্ঞার ফলে, আর্জেন্টিনা দলকে পেরুর বিরুদ্ধে তাদের কোপা আমেরিকা অভিযানে কোচ ছাড়া খেলতে হবে, যা তাদের জন্য অতিরিক্ত চ্যালেঞ্জ তৈরি করবে।


এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন