হাঙ্গেরিতে আন্তর্জাতিক মাস্টার হলেন বাংলাদেশের নীড়

  05-10-2024 01:49AM

পিএনএস ডেস্ক : বাংলাদেশের জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা নীড় আন্তর্জাতিক মাস্টার হয়েছেন। শুক্রবার হাঙ্গেরির বুদাপেস্টে গ্র্যান্ডমাস্টারস দাবা টুর্নামেন্টে নীড় অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সাম্বিতকে পরাজিত করেন। এতে আট রাউন্ডে ছয় পয়েন্ট হওয়ায় একটি আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন তিনি।

আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্ম প্রয়োজন। মনন রেজা নীড়ের রেটিং ইতোমধ্যে ২৪৫০। নীড়ের দুটি নর্ম আগেই ছিল। শুক্রবার তৃতীয় নর্ম পাওয়ায় আন্তর্জাতিক মাস্টার হওয়ার সকল শর্ত পুরণ করেছেন তিনি।

বাংলাদেশ দাবা ফেডারেশনের আরবিটার হারুনর রশীদ নীড়ের আন্তর্জাতিক মাস্টার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন 'আজকের জয়ের ফলে নীড় আরেকটি নর্ম অর্জন করে আন্তর্জাতিক মাস্টার হয়েছে।'

নীড় মাত্র ১৫ বছর বয়সে আন্তর্জাতিক মাস্টার হয়েছেন। উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদও ১৫ বছর বয়সে আন্তর্জাতিক মাস্টার টাইটেল পেয়েছিলেন।

এদিকে নীড়ের মাধ্যমে বর্তমানে বাংলাদেশের দাবায় আন্তর্জাতিক মাস্টারের সংখ্যা দাঁড়াল পাঁচে। তারা হলেন জিল্লুর রহমান চম্পক, আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন সাগর, ফাহাদ রহমান ও মনন রেজা নীড়। এই পাঁচ জনের মধ্যে ফাহাদ রহমানের একটি জিএম নর্ম আছে। ফাহাদও হাঙ্গেরির এই টুর্নামেন্ট খেলছেন। শনিবার শেষ রাউন্ডে জিতলে ফাহাদের আরেকটি জিএম নর্ম হওয়ার সম্ভাবনা রয়েছে।

হাঙ্গেরির বুদাপেস্টে অলিম্পিয়াডে অংশ নিয়েছিল বাংলাদেশ। অলিম্পিয়াড শেষে বাংলাদেশের তিনজন পুরুষ ও দুইজন নারী দাবাড়ু বুদাপেস্টেই নিজ খরচে তিনটি টুর্নামেন্ট খেলছে। প্রথম টুর্নামেন্টে ওয়াদিফা আহমেদ মহিলা আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন। দ্বিতীয় টুর্নামেন্টে নীড় আন্তর্জাতিক মাস্টার হলেন। ফাহাদের জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা রয়েছে। তৃতীয় টুর্নামেন্ট থেকে বাংলাদেশের দাবাড়ুদের নর্ম ও রেটিং বৃদ্ধির প্রত্যাশা রয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন