অনুশীলন ছাড়া সিরিজ খেলতে পারবেন কি সাকিব? যা বললেন নতুন সভাপতি

  21-08-2024 08:13PM

পিএনএস ডেস্ক: দেশের ক্রিকেটে সবচেয়ে আলোচিত একটি নাম সাকিব আল হাসান। মাঠ ও মাঠের সব সময় আলোচনায় থাকেন এই টাইগার অলরাউন্ডার। অনেক সময় বিসিবির নিয়মকে বুড়ে আঙুল দেখিয়ে ফ্র্যাঞ্চাইজি খেলতে যাওয়া থেকে শুরু করে নানা বিতর্ক সৃষ্টি করেছেন তিনি। কিন্তু পারফরম্যান্সের কারণে তার উপর কোনো প্রভাবে দেখাতে পারেননি সাবেক বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তবে এবার ক্রিকেটারদের নিয়ন্ত্রণ করার জন্য নির্দিষ্ট কিছু আইন করতে চান বাংলাদেশ ক্রিকেট ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি ফারুক আহমেদ। বুধবার (২১ আগস্ট) মিরপুরের ‘হোম অব ক্রিকেটে’ সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

ক্রিকেটের সঙ্গে জড়িত থাকতেই রাজনীতি যোগ দিয়েছিলেন মাশরাফী বিন মোর্ত্তজা এবং সাকিব আল হাসান। যার প্রভাব পড়েছিল তাদের পারফর‌ম্যান্সেও। এ ছাড়াও ক্রিকেট মাঠ থেকে সরাসরি বিজ্ঞাপনের শুটিং কিংবা শো-রুম উদ্বোধন করতে দেখা গেছে সাকিবকে।

ক্রিকেটারদের এমন কর্মকাণ্ড নিয়ন্ত্রণের জন্য নতুন সিস্টেম চালু বা নিয়ম তৈরি করা কথা জানিয়েছেন ফারুক আহমেদ। তার ভাষ্য, এই সমস্যাগুলো সমাধান করব। আমাদের একটি সিস্টেম চালু করতে হবে। যেখানে লেখা থাকবে, জাতীয় দলের খেলা চলাকালীন সময়ে ক্রিকেটাররা কি কি করতে পারবে এবং পারবে না। সিরিজ চলাকালীন সময়ে বিজ্ঞাপনের শুটিংয়ে অংশ গ্রহণ করতে পারবে কিনা।

‘এটার যখন একটি নিদিষ্ট নিয়ম করা থাকে তাহলে, কেউ আপনাকে অনুরোধ করবে। তাই আমরা গঠনতন্ত্র অনুযায়ী একটি সিস্টেম চালু করবে।’

শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার বিপাকে পড়েছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। সেই তালিকায় রয়েছে সাকিব আল হাসানের নামও। এমন অবস্থা সাকিবের দেশে ফেরা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। তবে তিনি যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানে দলের সঙ্গে যোগ দিয়েছেন। এরপর প্রশ্ন ওঠে অনুশীলন ছাড়া কিভাবে দলে রাখা হলো এই টাইগার অলরাউন্ডার।

সেই সময় প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেছিলেন, টেস্ট ক্রিকেটে সাকিবের অভিজ্ঞতা এবং পাকিস্তানের বিপক্ষে তার রেকর্ডই তাকে স্কোয়াডে রেখেছে।

তবে এই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে নতুন সভাপতিকেও। তাকে প্রশ্ন করা হয়, দলের সঙ্গে অনুশীলনে যোগ না দিয়ে কি সাকিবকে দলে রাখা হবে? দেশে না এসেও কি সিরিজগুলোতে অংশ নিতে পারবে?

এমন প্রশ্নের জবাবে সাবেক এই ক্রিকেটার বলেন, ‘দেখুন’, এগুলোর জন্য আমরা একটি নিয়ম তৈরি করব। সাকিবের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিব। সাকিবের ব্যাপারে সবাই মিলে সিদ্ধান্ত। সে কখন কিভাবে থাকব, কিভাবে দলে যোগ দিবে সেগুলো আমরা গুরুত্ব দিয়ে আলোচনা করব।

সুতরাং, এবার ক্রিকেটারদের চলাফেরা এবং দলে থাকা নিয়ে কঠোর অবস্থানে যাচ্ছে বিসিবি। তাই সাকিবকে দলে থাকতে হলেও সেরাটা দিয়েই থাকতে হবে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন