‘ইঁদুরের গ্রাস থেকে ৮৯ হাজার টন ফসল রক্ষা’

  06-10-2017 04:20PM

পিএনএস ডেস্ক: শুরু হয়েছে দেশব্যাপী জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭। মাসব্যাপী এ অভিযান চলবে ০৩ নভেম্বর পর্যন্ত। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি সূত্র জানায়, ২০১৬ সালে ইঁদুরের আক্রমণ থেকে রক্ষাকৃত ফসলের পরিমাণ প্রায় ৮৯ হাজার মেট্রিক টন। একই সঙ্গে এ বছর নিধন করা হয়েছে এক কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৯০৪ টি ইঁদুর। ২০১৫ সালে ইঁদুরের আক্রমণ থেকে রক্ষাকৃত ফসলের পরিমাণ প্রায় ৯৫ হাজার মেট্রিক টন এবং ইঁদুর নিধন করা হয়েছে এক কোটি ২৫ লাখ ৮৫ হাজার ১৮১ টি ইঁদুর।

এবারে ইঁদুর নিধন অভিযানের প্রতিপাদ্য ‘ইঁদুর দমন সফল করি, মাঠের ফসল গোলায় ভরি।’ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইং এ অভিযান পরিচালনা করছে। উদ্ভিদ সংরক্ষণ উইং এর সূত্র জানায়, ইঁদুর নিধন অভিযান ২০১৬ সালের জাতীয় পর্যায়ে ৩ জন কৃষক, ৩টি জেলা, ৩ জন উপসহকারী কর্মকর্তা, ৩টি শিক্ষা প্রতিষ্ঠান, তিনটি বেসরকারি প্রতিষ্ঠানকে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। এছাড়াও ঢাকা অঞ্চলের ৬টি জেলার ১ জন করে কৃষক, ৩ জন উপসহকারী কৃষি কর্মকর্তা, ১টি শিক্ষা প্রতিষ্ঠান ও ১টি উপজেলাকে পুরস্কার দেওয়া হয়।

এ বছর ইঁদুর নিধন অভিযানের উদ্দেশ্য হলো—কৃষক, কৃষাণী, ছাত্র-ছাত্রী, বেসরকারি প্রতিষ্ঠান, আইপিএম/আইসিএম ইত্যাদি ক্লাবের সদস্য, স্বেচ্ছাসেবী সংস্থাসমূহসহ সর্বস্তরের জনগণকে ইঁদুর দমনে উদ্বুদ্ধ করা। ইঁদুর দমনের জৈবিক ব্যবস্থাসহ লাগসই প্রযুক্তি কৃষি কর্মীগণের মাধ্যমে কৃষকের দোরগোড়ায় পৌঁছানো। ঘরবাড়ি, দোকানপাট, শিল্প কারখানা ও হাঁস-মুরগির খামার ইঁদুরমুক্ত রাখার জন্য সর্বস্তরের জনগণকে উদ্বুদ্ধ করা। আমন ফসল ও অন্যান্য মাঠ ফসলে ইঁদুরের ক্ষতির পরিমাণ কম রাখা। গভীর ও অগভীর নলকুপের সেচের নালার ইঁদুর মেরে পানির অপচয় রোধ করা। রাস্তাঘাট ও বাঁধের ইঁদুর নিধনের জন্য সর্বস্তরের জনগণকে উদ্বুদ্ধ করা। ইঁদুরবাহিত রোগের বিস্তার রোধ করা এবং পরিবেশ দুষণমুক্ত রাখা।

ইঁদুর নিধন অভিযান প্রসঙ্গে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, একটা ইঁদুর বছরে ১০-১২ কেজি ফসল নষ্ট করে। এদের বাচ্চা দেয়ার হারও বেশি। সুতরাং এদের ধ্বংস করতে না পারলে কৃষকের উৎপাদিত ফসলের একাংশ এরা নষ্ট করে ফেলবে।

তিনি বলেন, প্রতিবছর বিভিন্ন কারণে আমাদের ১০-১২ লাখ মেট্রিক টন ফসল নষ্ট হচ্ছে। এটা আমাদের আমদানি করতে হয়। এ ফসল নষ্ট না হলে আমাদের আমদানি করতে হতো না।

তিনি আরো বলেন, ২০১৬ সালে ইঁদুরের গ্রাস থেকে প্রায় ৮৯ হাজার মেট্রিক টন ফসল রক্ষা করা হয়েছে। এ ছাড়া এ বছর এক কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৯০৪ টি ইঁদুর নিধন করা হয়েছে । ফসল রক্ষার জন্য এটা একটি ভালো অভিযান।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন